বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ |

৫৯ বছরে পা রাখল বাকৃবি

ময়মনসিংহ প্রতিনিধি

৫৯ বছরে পা রাখল বাকৃবি

৫৯ বছরে পা রেখেছে ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। ময়মনসিংহ শহর থেকে প্রায় চার কিলোমিটার দূরে ১৯৬১ সালের ১৮ আগস্ট প্রতিষ্ঠা লাভ করে বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠার ৫৮বছরে ক্ষুধামুক্ত দেশসহ অনেক অর্জনের মধ্য দিয়ে ৫৯ বছরে পদার্পন করেছে কৃষি শিক্ষার সূতিকাগার বাকৃবি।

গতকাল রোববার শোভাযাত্রা, মাছের পোনা অবমুক্ত ও গাছের চারা বিতরণের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। তবে শোকের মাস হওয়ায় জমকালো প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাডে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

পরে হেলিপ্যাড থেকে এক বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ব্রহ্মপুত্র নদে মাৎস্য খামারের সহযোগিতায় মাছের পোনা অবমুক্ত করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে জার্মপ্লাজম সেন্টারের সহযোগিতায় স্থানীয় কৃষকদের মাঝে বনজ ও ফলজ গাছের চারা বিতরণ করা হয়। দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদ ও উপাসনালয়ে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়।

(নিউজ টোয়েন্টিফোর/নোমান/তৌহিদ)

মন্তব্য