মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৩ ঘন্টা ২০ মিনিট আগে

রোহিঙ্গাদের প্রত্যাবাসন কাল শুরু হচ্ছে!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোহিঙ্গাদের প্রত্যাবাসন কাল শুরু হচ্ছে!

রোহিঙ্গাদের প্রত্যাবাসন কাল শুরু হচ্ছে কি না, তা নিয়ে এখনও কিছু বুঝা যাচ্ছে না। মিয়ানমারের রাখাইন রাজ্যে ফিরে যেতে আগ্রহী রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেয়া শুরু করেছে জাতিসংঘ উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআর।

মঙ্গলবার ২১টি পরিবার সাক্ষাৎকার দিয়েছে। আবার কেউ এর বিরোধিতা করছে। নানা ধরনের দাবি তুলছে। সরকারের তরফে অভিযোগ করা হচ্ছে , একশ্রেণির দেশি ও বিদেশি এনজিও রোহিঙ্গাদের নিজ বাসভূমে ফিরে যেতে নিরুৎসাহিত করছে। ফলে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করা নিয়ে অনিশ্চয়তা এখনও পুরোপুরি কাটেনি।

সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন সামনে রেখে রোহিঙ্গাদের ফেরত নেয়ার ব্যাপারে মিয়ানমার কিছুটা নমনীয়। ২২ সেপ্টেম্বর এ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেবেন।

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেয়ার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানাবেন বলে আশা করা যাচ্ছে। জানতে চাইলে শরণার্থী ত্রাণ, পুনর্বাসন ও প্রত্যাবাসনবিষয়ক কমিশনার আবুল কালাম মঙ্গলবার বলেন, ‘রোহিঙ্গারা স্বেচ্ছায় ফিরে যেতে রাজি হলে বৃহস্পতিবার প্রত্যাবাসন শুরু হবে।

এ পর্যন্ত ২১টি রোহিঙ্গা পরিবার ফিরে যাওয়ার লক্ষ্যে ইউএনএইচসিআরের কাছে সাক্ষাৎকার দিয়েছে। বুধবার এ সংখ্যা আরও বাড়বে বলে আশা করি।’

ইতঃপূর্বে একবার রোহিঙ্গাদের ফেরত পাঠানোর সব প্রস্তুতি সম্পন্ন করার পর কেউই যেতে রাজি হয়নি। ফলে তখন রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করা সম্ভব হয়নি।

এবার কতটা সম্ভব হবে জানতে চাইলে তিনি বলেন, ‘গতবারের চেয়ে এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন। এবার কেউ পালিয়ে যাচ্ছে না। প্রকাশ্যে কোনো এনজিও প্রত্যাবাসন শুরুর বিরুদ্ধে তৎপরতা চালাচ্ছে না।’

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা মঙ্গলবার বলেছেন, ‘রোহিঙ্গাদের ফেরত পাঠানোর সব রকমের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি, এবার রোহিঙ্গাদের ফেরত পাঠানো সম্ভব হবে। তবে একশভাগ নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়।’


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য