বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ | আপডেট ০১ ঘন্টা ৩৫ মিনিট আগে

কেপিএম শ্রমিক কর্মচারী পরিষদের রাঙামাটিতে সংবাদ সম্মেলন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

কেপিএম শ্রমিক কর্মচারী পরিষদের রাঙামাটিতে সংবাদ সম্মেলন

বেতন ভাতা ও কর্ণফুলী পেপার মিলসের সংকট নিরসনের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন করেছে কেপিএম শ্রমীক কর্মচারী পরিষদ।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে কাপ্তাই উপজেলায় কেপিএম শ্রমীক কর্মচারী পরিষদ কার্যলয়ে সংগঠনটির উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

এতে লিখিত বক্তব্য পাঠ করেন কেপিএম শ্রমীক কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন বাচ্চু। এসময় রাঙামাটি কেপিএম শ্রমীক কর্মচারী পরিষদের সভাপতি মো. আব্দুর রাজ্জাক, যুগ্ন সাধারণ সম্পাদক  মো. আনিসুর রহমান ও অর্থ সম্পাদক মো. মোস্তফা কামাল উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে রাঙামাটি কেপিএম শ্রমীক কর্মচারী পরিষদের সভাপতি মো. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রায় ৭০ বছরের পুরোন কর্ণফুলী পেপার মিলসকে ঘিরে প্রায় ৯০০ মানুষের আত্মকর্মসংস্থান গড়ে উঠেছে। কিন্তু কালের পরির্বতনে মুখ থুবরে পরেছে এ মিলটির কার্যক্রম। নানা সংকটের মুখে বন্ধ রয়েছে কেপিএমের উৎপাদন ক্ষমতা। 

যার ফলে মারাত্মক বিপাকে পরেছে এ মিলিলে শ্রমিক কর্মচারীরা। দীর্ঘ ২মাস ধরে বেতন ভাতা বন্ধ, বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন থাকায় দুর্ভোগ বেরেছে কেপিএমের শ্রমিক কর্মচারীদের। এ সংকট দ্রুত নিরসন করা না হলে দুর্ভিক্ষ নেমে আসবে এ কেপিএমের উপর নির্ভশীল মানুষগুলোর জীবনে। 

এ সময় কেপিএম শ্রমীক কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন বাচ্চু বলেছেন, দীর্ঘ বছর যাবৎ কারখানার ওভারহলিং রক্ষনা বেক্ষন না করার ফলে ক্রমাগতভাবে উৎপাদন ক্ষমতা হ্রাস পাওয়ার কারণে কারখানার লোকসান বৃদ্ধি পেতে থাকে। কারখানার লাভ লোকসানের ভারসাম্য আনয়নের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের সিদ্ধান্তে জনবল হ্রাসের পাশাপাশি  কিছু কিছু শাখার পুরোন মেশিন পরিবর্তন ও ধুনিকায়ন করা হয়।

 কিন্তু কারখানার অর্থ সংকটের কারণে বিভিন্ন শখা আধুনিকায়ণ করার পরও প্রায় প্ল্যান্ট বন্ধ থাকার কারণে শত কোটি টাকার মূল্যবান যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে। কর্মহীন হয়ে পরেছে শ্রমিক ও কর্মচারীরা। তাই কেপিএমের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বৃহত্তর স্বার্থে এসব সংকট দ্রুত নিরসন করতে সরকারের প্রতি জোর দাবি জানান এ শ্রমিক কর্মচারীর নেতা।
 
এ আগে রাঙামাটির কর্ণফুলী পেপার মিলসের এক নাম্বর গেইটের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে শ্রমিক ও কর্মচারী। এসময় তারা গ্যাস সংকট দ্রুত নিরসন করে ২ মাস ধরে বন্ধ কেপিএমের উৎপাদন শুরু করার দাবি জানান। 


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য