বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৮ মিনিট আগে

ফের দুই ক্ষেপাণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফের দুই ক্ষেপাণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

আবারও উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের দিকে আরও দু’টি ‘অজ্ঞাত ক্ষেপণাস্ত্র’ নিক্ষেপ করেছে বলে খবর দিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির জয়েন্ট চিফস অব স্টাফের একটি বিবৃতির বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়ার হামগিয়ং প্রদেশের ‘সনডক’ এলাকা থেকে আজ শনিবার সকালে ওই দুই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। সনডক উত্তর কোরিয়ার একটি বিমান ঘাঁটি হিসেবে পরিচিত।

জাপানের কোস্ট গার্ড উত্তর কোরিয়ার পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, পিয়ংইয়ং সম্ভবত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তবে টোকিও একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা উল্লেখ করে বলেছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের পানিসীমা বা এটির বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েনি। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, তারা উত্তর কোরিয়ার গতিবিধি নিবিড় পর্যবেক্ষণে রেখেছে এবং যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে। 

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদ এক বিবৃতিতে জানিয়েছে,  উত্তর কোরিয়ার সর্বশেষে এ উৎক্ষেপণের পরিপ্রেক্ষিতে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকা হয়েছে।

উত্তর কোরিয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে কূটনৈতিক অঙ্গনের ‘বিষাক্ত কীট’ হিসেবে আখ্যায়িত করার কয়েক ঘণ্টা পর দেশটি এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল। পিয়ংইয়ং নিজের পরমাণু অস্ত্রের ভাণ্ডার ধ্বংস না করা পর্যন্ত দেশটির ওপর ‘কঠিনতম’ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে পম্পেও হুঁশিয়ারি উচ্চারণ করার পর উত্তর কোরিয়া তার বিরুদ্ধে ওই আক্রমণাত্মক পরিভাষা প্রয়োগ করে। 

কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে আলোচনা করার জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পর্যন্ত তিনবার বৈঠকে মিলিত হয়েছেন। কিন্তু এসব বৈঠক থেকে করমর্দন ও ছবি তোলা ছাড়া আর কোনো ফল বেরিয়ে আসেনি।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য