বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৪ মিনিট আগে

পাল্লা না বাড়িয়ে নিখুঁত ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ইরান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাল্লা না বাড়িয়ে নিখুঁত ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ইরান

ইরান তার যতটুকু প্রয়োজন ততটুকু পাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করে, তার চেয়ে বেশি নয়। একথা বলেছেন ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল তকিজাদে।

তিনি বলেছেন, ইরানের প্রধান শত্রুগুলো ১,৮০০ কিলোমিটারের ভেতরে রয়েছে। সেজন্য ইরান এই প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে ক্ষেপণাস্ত্র তৈরি করছে। ইরান এখন ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়ানোর চেয়ে নিখুঁতভাবে হামলা করার শক্তি জোরদার করার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে।

এদিকে  ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, ইরান সবসময়ই ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন সমরাস্ত্র পরীক্ষা-নিরীক্ষার মধ্যে রয়েছে এবং যুদ্ধ সক্ষমতা জোরদার করার লক্ষ্যে নতুন করে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, গতকাল ছিল ইরানের জাতীয় ইতিহাসের জন্য একটি অন্যতম সফল দিন। তবে কী ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে এবং তার পাল্লা ও ধ্বংস ক্ষমতা কেমন- সে সম্পর্কে তিনি বিস্তারিত কিছুই বলেননি।

ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল তকিজাদে জানিয়েছেন যে, শত্রুর লক্ষ্যবস্তুতে অত্যন্ত নিখুঁতভাবে হামলা করা সম্ভব- ইরানের কাছে এমন ক্ষেপণাস্ত্র রয়েছে এবং এ বিষয়টি ইরান কখনো তেমন প্রকাশ করেনি। তার এই বক্তব্যের একদিন পর মেজর জেনারেল হোসেইন সালামি নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানালেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য