বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ০২ ঘন্টা ৩৬ মিনিট আগে

১০ সেপ্টেম্বর আশুরা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

১০ সেপ্টেম্বর আশুরা

আজ শনিবার ১৪৪১ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা গেছে। এই পরিপ্রেক্ষিতে আগামী ১০ সেপ্টেম্বর সারা দেশে পবিত্র আশুরা পালিত হবে।

আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ।

সভায় মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব খলিলুর রহমান, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জহির আহমদ, ওয়াক্ফ প্রশাসক শহীদুল ইসলাম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফায়জুল হক, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার প্রিন্সিপাল আলমগীর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের চেয়ারম্যান শাহ মিজানুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আবদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া সভায় বিশেষজ্ঞ আলেম-ওলামারাও উপস্থিত ছিলেন।

সভায় ১৪৪১ হিজরি সালের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সব কার্যালয় এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে কমিটি ওই সিদ্ধান্ত নিয়েছে।

ইসলামের ইতিহাস অনুযায়ী, বিশ্ব মুসলিমকে ইসলামের চেতনায় উদ্দীপ্ত করতে ইসলামের দ্বিতীয় খলিফা হযরত উমর ফারুক (রা.) খেলাফতের চতুর্থ বছর (৬৩৮ খ্রিষ্টাব্দ) থেকে আরব দেশে হিজরি নববর্ষ প্রবর্তন করেন। রোজা, ঈদ, হজসহ ইসলামের গুরুত্বপূর্ণ ধর্মীয় বিধি-বিধান ও ইবাদত বন্দেগী চাঁদ দেখার ওপর নির্ভরশীল। দিনটি মুসলিম জাতির জন্য এক বিশেষ মর্যাদার। একইসঙ্গে ১০ মহররম আশুরার দিনটি ইসলামে বিশেষ গুরুত্বপূর্ণ ও মর্যাদার দিন। প্রিয় নবী মুহাম্মদ (সা.) আশুরা উপলক্ষে দুইদিন রোজা পালন করেছেন। পবিত্র হাদিসে আশুরার গুরুত্ব বর্ণিত হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার বাংলাদেশের আকাশে মহাররম মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল ১ সেপ্টেম্বর রবিবার থেকে মহাররম মাস গণনা হবে। আগামী ১০ সেপ্টেম্বর মঙ্গলবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। 

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য