দেশের সব মহাসড়কে টোল আদায়ের নির্দেশ

ছবি সংগৃহীত

দেশের সব মহাসড়কে টোল আদায়ের নির্দেশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দেশের সব জাতীয় মহাসড়কে টোল আদায়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, টোল থেকে যে অর্থ পাওয়া যাবে, তা দিয়েই সারা বছর সড়কগুলোর রক্ষণাক্ষেণ ও মেরামতের ব্যয় নির্বাহ করা হবে।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সরকারপ্রধান এ নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক সভায় ‘সড়ক ও জনপথ অধিদফতরের আওতাধীন গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’ প্রকল্প নিয়ে আলোচনার একপর্যায়ে প্রধানমন্ত্রী ওই নির্দেশনা দেন।

একনেক সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, ‘প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যে দেশের মহাসড়কগুলোকে টোল সিস্টেমের আওতায় আনতে হবে। টোল থেকে আদায়কৃত অর্থ একটা অ্যাকাউন্টে জমা রাখতে হবে। পরবর্তী সময়ে ওই অর্থ দিয়ে সংশ্লিষ্ট মহাসড়কগুলোর মেনটেইনেন্স ব্যয় নির্বাহ করতে হবে। ’

পরিকল্পনামন্ত্রী আরও জানান, গুরুত্বপূর্ণ মহাসড়কে ভারি যানবাহন চলাচল নিয়ন্ত্রণে ‘এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র’ স্থাপন হওয়ার পর গাড়ির ওজন মাপার প্রক্রিয়া যেন কেউ ‘টেম্পারিং’ করতে না পারে সে জন্য ডিজিটাল ব্যবস্থা চালু করতে বলেছেন প্রধানমন্ত্রী।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর