এবার আসছে চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’

ছবি সংগৃহীত

এবার আসছে চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশ বিমানে যুক্ত হচ্ছে আরেক ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’। আগামী ১২ সেপ্টেম্বর যুক্ত হবে নতুন প্রজন্মের ও সর্বাধুনিক প্রযুক্তিসংবলিত চতুর্থ বোয়িং ৭৮৭ মডেলের এই ড্রিমলাইনার।

ওই দিন বিকাল সাড়ে ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাজহংস অবতরণ করবে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

এই উড়োজাহাজটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি।

সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে রাজহংসকে উড়িয়ে আনতে সিনিয়র পাইলট ও বিমানের চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন শোয়েব চৌধুরীর নেতৃত্বে চারজন পাইলট যাচ্ছেন।

এ ছাড়া রাজহংস দেশে আনতে সিয়াটলে বোয়িং কোম্পানির এভারেট ডেলিভারি ও অপারেশনস সেন্টারে যাচ্ছেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি প্রতিনিধি দল।

এর আগে গত ২৫ জুলাই যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে আনা হয় অত্যাধুনিক প্রযুক্তির ‘গাঙচিল’।

আর ‘রাজহংস’ যুক্ত হওয়ার মধ্য দিয়ে ড্রিমলাইনার উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে চারটিতে।

২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন উড়োজাহাজ কেনার জন্য ২১০ কোটি মার্কিন ডলারের চুক্তি করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

এর আগে এগুলোর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ যুক্ত হয়েছে।

বাকি চারটি ড্রিমলাইনারের মধ্যে আকাশবীণা ও হংস বলাকা যুক্ত হয় ২০১৮ সালে। আর চলতি বছরের জুলাইয়ে যুক্ত হয় 'গাঙচিল'।

রাজহংসে আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরমদায়ক ও স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারবেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর