শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ১২ ঘন্টা ১২ মিনিট আগে

প্রত্যাবাসনবিরোধী প্রচারণায় দুই এনজিওকে নিষেধাজ্ঞা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রত্যাবাসনবিরোধী প্রচারণায় দুই এনজিওকে নিষেধাজ্ঞা

সমাবেশ করতে রোহিঙ্গাদের আর্থিক সহায়তা ও প্রত্যাবাসনবিরোধী প্রচার চালানোয় আন্তর্জাতিক সাহায্য সংস্থা অ্যাডভেনটিস্ট ডেভেলপমেন্ট অ্যান্ড রিলিফ এসেন্সি- আদ্রা এবং আল মারকাজুল ইসলামীকে কক্সবাজার ও রোহিঙ্গাঅধ্যুষিত এলাকায় নিষিদ্ধ করে ব্যাংক লেনদেন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে এনজিও ব্যুরো। 

এ কথা জানিয়েছেন এনজিওবিষয়ক ব্যুরোর উপপরিচালক আব্দুল্লাহ আল খায়রুম। তিনি জানান, এনজিও দুটির ব্যাংক একাউন্ট জব্দ করে কক্সবাজারে তাদের সব ধরনের কর্মসূচি নিষিদ্ধ করা হয়েছে।
 
এদিকে এ বিষয়ে এনজিও ব্যুরোর চিঠি পাওয়ার কথা জানিয়েছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। তিনি বলেন, আমরা নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেব।

এ বিষয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার বলেন, আদ্রা ও আল মারকাজুল ইসলামী নামে দুই এনজিওর বিরুদ্ধে রোহিঙ্গাদের মাঝে প্রত্যাবাসনবিরোধী উসকানি এবং গত ২৫ আগস্ট সমাবেশ আয়োজনে গোপন সহায়তা দেয়ার অভিযোগ রয়েছে। অভিযোগের ভিত্তিতে তাদের কার্যক্রম ও ব্যাংক লেনদেনে নিষেধাজ্ঞা দিয়েছে এনজিও ব্যুরো।

উল্লেখ্য, রাখাইনে সেনা অভিযানের পর নির্যাতনের মুখে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গা কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছে। দেশি-বিদেশি বিভিন্ন এনজিও সেখানে রোহিঙ্গাদের জরুরি সহায়তা দিচ্ছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)
 

মন্তব্য