বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ০৩ ঘন্টা ১৩ মিনিট আগে

ইরানের তৃতীয় পদক্ষেপ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরানের তৃতীয় পদক্ষেপ

ইরান শুক্রবার থেকে পরমাণু সমঝোতায় দেওয়া আরো কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করেব বলে জানিয়েছেন দেশটির  প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। বলেছেন, এটি হবে ইরানের পক্ষ থেকে পরমাণু প্রতিশ্রুতি বাস্তবায়ন কমিয়ে দেওয়ার তৃতীয় পর্যায়।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা অনুযায়ী তেহরান যে সমস্ত সীমাবদ্ধতা মেনে আসছিল প্রেসিডেন্ট রুহানির ঘোষণা অনুযায়ী ইরান সে সমস্ত সীমাবদ্ধতার অনেক কিছুই এখন আর মানবে না।

গতরাতে ইরানের বিচার বিভাগের প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি এবং জাতীয় সংসদের স্পিকার ড. আলী লারিজানির সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট রুহানি পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি থেকে সরে আসার ব্যাপারে নতুন এই ঘোষণা দেন।

গত মে মাস থেকে ইরান পরমাণু সংস্থার বেশ কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে।

প্রেসিডেন্ট রুহানি বলেন- চীন, রাশিয়া, ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন পরমাণু সমঝোতা বাস্তবায়নের ব্যাপারে কাঙ্ক্ষিত পদক্ষেপ না নেওয়ায় ইরান প্রতিশ্রুতি বাস্তবায়ন থেকে সরে আসছে।

তিনি আরো বলেন, আমরা প্রথম পদক্ষেপ নিয়েছিলাম এবং তারপর সমঝোতায় টিকে থাকা পাঁচ জাতিকে দুই মাসের সময়সীমা বেঁধে দিয়েছিলাম। এরপর আমরা দ্বিতীয় পর্যায়ের পদক্ষেপ নিয়েছি এবং তখন আমরা তাদেরকে দুই মাস সময় দিয়েছিলাম। 

‘এই চার মাসের ভেতরে আমরা পাঁচ জাতির সঙ্গে বহু আলোচনায় বসেছি কিন্তু তারা ইরানের জন্য কাঙ্খিত কোনো পদক্ষেপ নিতে পারেনি। ইরান যেহেতু কাঙ্খিত ফলাফল পায়নি সে কারণেই মূলত শুক্রবার থেকে তৃতীয় পর্যায়ের পদক্ষেপ নেওয়া হচ্ছে।’

প্রেসিডেন্ট রুহানি বলেন, তৃতীয় পদক্ষেপ অনুসারে ইরানের আণবিক শক্তি সংস্থা দ্রুতগতিতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এর যে সমস্ত কাজ তা আবার শুরু করবে।

তিনি বলেন, এর আওতায় ইরান নানা রকমের নতুন সেন্ট্রিফিউজ বসাবে এবং দেশের জন্য যে মাত্রার সমৃদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন সেই মাত্রায় অত্যন্ত দ্রুতগতিতে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করবে। তবে ইরানের কর্মসূচি আগের মতোই শান্তিপূর্ণ থাকবে বলে তিনি উল্লেখ করেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, আমরা তৃতীয় পর্যায়ের পদক্ষেপ নেওয়ার পরও ৫ জাতির জন্য দুই মাস সময় দেব; এই সময়ের ভিতর যদি কোনো চুক্তি হয় তাহলে আমরা আবার পরামাণু সমেঝোতার মূল প্রতিশ্রুতিতে ফিরে আসব।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য