শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ১২ ঘন্টা ০৮ মিনিট আগে

‘দুর্নীতি মহামারি রূপ ধারণ করেছে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

‘দুর্নীতি মহামারি রূপ ধারণ করেছে’

বাংলাদেশর দুর্নীতি মহামারি রূপ ধারণ করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। বলেছেন, ‘এখন কেবল ব্যাংক আর শেয়ার বাজার নয়, দুর্নীতির দূরন্ত গতি চলছে সরকারের সব প্রকল্প ও প্রতিষ্ঠানজুড়ে। চারিদিকে শুধু ‘উল্টে পাল্টে দে মা, লুটেপুটে খাই’ অবস্থার বিস্তার ঘটেছে।’

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব  একথা বলেন তিনি।

রিজভী বলেন, দেশের আর্থিকখাত আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। ব্যাংকগুলো তারল্য সংকটে ধুঁকছে। বাংলাদেশ ব্যাংক খেলাপিঋণের ব্যাপারে দক্ষিণ এশিয়ায় শীর্ষে, যা ১২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

‘ধানের ন্যায্যমূল্য না পেয়ে শোকে-দুঃখে কৃষক ধান পুড়িয়ে দেয়, কোরবানির চামড়ার ন্যায্য মূল্য না পেয়ে মানুষ চামড়া মাটির নিচে পুঁতে রাখে। অথচ দেশের সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে চলছে হরিলুট। দেশে বর্তমানে খেলাপিঋণের পরিমাণ প্রায় ১ লাখ ১২ হাজার ৪২৫ কোটি টাকা।’

তিনি বলেন, ব্যাংকগুলোতে এখন মূলধন সংকট দেখা দিয়েছে। টাকা পাচারকারী, ব্যাংক ডাকাত আর ঋণখেলাপিদের বেপরোয়া লুটপাটে দেশের ব্যাংকগুলো প্রায় দেউলিয়া। শেয়ার বাজারের লুটপাট ক্ষুদ্র বিনিয়োগকারীদের নিঃস্ব করে দিচ্ছে। লুটপাটের কারণে গত কয়েক মাসে শেয়ার বাজার থেকে বিদেশিরা ৬শ কোটি টাকা পুঁজি প্রত্যাহার করে নিয়েছে।

রিজভী বলেন, গত মে মাসে রূপপুর পারমাণবিক বিদ্যূৎকেন্দ্রের ফ্ল্যাটের জন্য ৬ হাজার ৭১৭ টাকায় একেকটি বালিশ ক্রয়ের মহাদুর্নীতিসহ ৩৬ কোটি টাকার বেশি লুটপাটের ঘটনা ফাঁস হয়। এবার দুর্নীতির বিশ্ব রেকর্ড গড়েছে স্বাস্থ্য অধিদফতরাধীন ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল কর্তৃপক্ষ রোগীকে আড়াল করাতে একটি পর্দা কিনতে দাম দেখিয়েছে সাড়ে ৩৭ লাখ টাকা। ইতোমধ্যে হাসপাতালটির যন্ত্র ও সরঞ্জাম কেনাকাটাতেই অন্তত: ৪১ কোটি টাকার দুর্নীতির প্রাথমিক প্রমাণ পেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য