সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৬ মিনিট আগে

বছরে দেশে ১০ হাজার মানুষ আত্মহত্যা করে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বছরে দেশে ১০ হাজার মানুষ আত্মহত্যা করে

আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী প্রতিবছর সারা বিশ্বে প্রায় ৮ লাখ নারী-পুরুষ আত্মহত্যা করে।

বাংলাদেশে এ বিষয়ে কাজ করছে এমন মানবাধিকার সংগঠন ও এনজিওর দেয়া তথ্যমতে, বাংলাদেশে প্রতিবছর গড়ে ১০ হাজারেরও বেশি নারী-পুরুষ আত্মহত্যা করছেন। 

প্রতিদিন প্রায় ২৮ জন মানুষ মারা যাচ্ছে আত্মহত্যার মাধ্যমে। যার মধ্যে বেশি ঝুঁকিতে রয়েছে ঝিনাইদহ। পরিবার ও সমাজের মানুষের সহোযোগিতামূলক মনোভাব না পেলে এর প্রবণতা আরো বাড়বে বলে মনে করেন মনোবিজ্ঞানীরা।

সব বাধা-বিপত্তিকে উপেক্ষা করে বেঁচে থাকতে চায় মানুষ। পৃথিবীতে অনেক মানুষই আছেন যারা শুধু বেঁচে থাকার জন্যই সারাজীবন সংগ্রাম করেন। বেঁচে থাকার মোহ-মায়া ত্যাগ করে এই পৃথিবীকে এক নিমেষেই না করে দেয়াটা খুব সহজ কাজ নয়। তবুও অনেকেই স্বেচ্ছায় মৃত্যুর সঙ্গে আলিঙ্গন করে; ত্যাগ করে পৃথিবীর মায়া। যাকে আমরা বলি আত্মহত্যা।

আত্মহত্যার কারণে সমাজের গতিশীলতায় বাধার সৃষ্টি হয় এমনটাই মনে করেন সমাজ বিজ্ঞানী ড. নেহাল করিম।
আত্মহত্যা প্রতিরোধে মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়ার পাশাপাশি মনের বিষন্নতাকে শনাক্ত করে যথাযথ চিকিৎসা দিতে হবে বলে জানান মনোবিজ্ঞানী ডা. হেলালউদ্দিন আহমেদ।

শুধু ১০ সেপ্টেম্বরই নয় প্রতিদিনই হওয়া উচিত আত্মহত্যা প্রতিরোধ দিবস; এমনটাই মনে করেন সমাজের বিশিষ্ট ব্যক্তিরা।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য