সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৩ ঘন্টা ০৭ মিনিট আগে

৬১ হাজার পদে প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ডিসেম্বরে

জুবায়ের আল মাহমুদ, নিজস্ব প্রতিবেদক

শিক্ষক নিয়োগের জন্য প্রাথমিকে নতুন করে ৬১ হাজার পদ সৃষ্টি করেছে সরকার। ডিসেম্বরেই আসছে নিয়োগ বিজ্ঞপ্তি। নতুন এই ৬১ হাজার পদ আগামী ২০২৩ সালের মধ্যে পূরণ করা হবে।

প্রথমবারের মতো এবারই নারীদের প্রাথমিকে শিক্ষক হওয়ার যোগ্যতা স্নাতক নির্ধারণ করা হয়েছে।

শিক্ষাবিদরা বলছেন, প্রাথমিকে কাঙ্খিত ফল পেতে নিয়োগ পক্রিয়া রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা এবং নিয়োগের পরে শিক্ষকদের পর্যাপ্ত প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

নিউজ টোয়েন্টিফোরের প্রতিবেদক জুবায়ের আল মাহমুদের প্রতিবেদনে প্রকাশ, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার ৬০১টি। যেখানে প্রায় ২ কোটি ১৯ লাখ শিক্ষার্থীর পেছনে আছেন ৩ লাখ ২২ হাজার শিক্ষক। সেই হিসেবে প্রায় ৬০ জন শিক্ষার্থীর পেছনে রয়েছেন ১ জন শিক্ষক।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘শিক্ষক-শিক্ষার্থীর এই অনুপাত সার্বিক প্রাথমিক শিক্ষার পাঠদানে প্রভাব পড়ছে। এ কারণে স্কুলে কাঙ্খিত শিক্ষা না পেয়ে শিক্ষার্থীরা হচ্ছে কোচিংমুখী। এছাড়া যেসব প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণির পাঠদান চালু হয়েছে, সেসব স্কুলে বিদ্যমান শিক্ষকদের পাঠদান করাতেও বেগ পেতে হচ্ছে।’

বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে তাই সরকারি প্রাথমিকে নারী-পুরুষ উভয়েরই স্নাতক বাধ্যতামূলক করে নতুন ৬১ হাজার পদ সৃষ্টি করেছে মন্ত্রণালয় জানান তিনি।

অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলছেন, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতের স্বার্থে মেধাবীদের শিক্ষক হিসেবে নিয়োগ দিতে হবে। দিতে হবে পর্যাপ্ত প্রশিক্ষণ।

সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্ট রাশেদা কে চৌধুরি বলেছেন, প্রাথমিকে শিক্ষক নিয়োগ অত্যন্ত সচ্ছতা ও যোগ্যতার ভিত্তিতে হওয়া উচিত।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য