রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ১৫ মিনিট আগে

গোপালগঞ্জে ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে

অনলাইন ডেস্ক

গোপালগঞ্জে ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে ষষ্ঠ দিনের মতো শিক্ষার্থীরা আন্দোলন করছে।

ভিসিবিরোধী স্লোগানে স্লোগানে প্রতিবাদমুখর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ভিসির বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও কেলেঙ্কারি নিয়ে গান, কবিতা, ছড়া পরিবেশন করা হচ্ছে আমরণ অনশন মঞ্চে।

ভিসির পতন না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা ঘরে ফিরবেন না বলে আমরণ অনশন মঞ্চ থেকে ঘোষণা দিয়েছেন। এদিকে, শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলায় ঘটনায় নিন্দা জানিয়ে পদত্যাগ করা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. হুমায়ুন কবীর জীবনের নিরাপত্তা চেয়ে গোপালগঞ্জ সদর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। 

এতে আন্দোলনে নতুন মোড় নিয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীরা এ ঘটনারও বিচার দাবি করছেন। এছাড়া শিক্ষার্থীদের ওপর হামলায় ভিসি জড়িত পদত্যাগ করা সহকারী প্রক্টর মো. হুমায়ুন কবিরের এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে প্রক্টরিয়াল টিম।

গেল ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে অন্যায়ভাবে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তীব্র সমালোচনার মুখে ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নেয়।

অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, কেলেঙ্কারিসহ ১৬টি কারণ দেখিয়ে গেল ১৯ সেপ্টেম্বর থেকে ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলন দমাতে ২১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

সকাল ১০টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। পরে বহিরাগতরা আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এ হামলার পর ভিসি পতন আন্দোলন আরও জোরদার করে শিক্ষার্থীরা।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য