‘টেলিস্কোপ দিয়েও দরিদ্র খুঁজে পাওয়া যাবে না’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

‘টেলিস্কোপ দিয়েও দরিদ্র খুঁজে পাওয়া যাবে না’

অনলাইন ডেস্ক

টেলিস্কোপ দিয়ে আগামী ২০৩০ সালের পর দরিদ্র মানুষ খুঁজে পাওয়া যাবে না মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, চলমান মেগা প্রকল্পগুলোর কাজ শেষে এর প্রভাবে জিডিপি প্রবৃদ্ধি হবে। যা পরবর্তী পাঁচ বছরের মধ্যেই ডাবল ডিজিট প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘হার্নেসিং ব্লকচেইন টেকনোলজি ফর ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, পদ্মাসেতু চালু হলে এক শতাংশ জিডিপি প্রবৃদ্ধি বাড়বে। এ জন্য উদ্ভাবনে গুরুত্ব দিতে হবে ও নতুন প্রযুক্তি আনতে হবে।

অর্থমন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব চলে এসেছে। এই সময়ে রোবোটিকস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, বায়োটেকনোলজি, ন্যানো টেকনোলজি ভূমিকা রাখবে।

সেখানে ব্লকচেইন চতুর্থ শিল্প বিপ্লবে ভূমিকা রাখবে। এর মাধ্যমে কিন্তু চাকরি চলে গেলেও আবার নতুন চাকরির সুযোগ তৈরি হবে, মানবসম্পদ সমৃদ্ধ হবে। শিল্পখাতে দ্রুত উন্নতি আনতে হবে, জনমিতির সুবিধা নিতে হবে। অবিশ্বাস্য গতিতে প্রবৃদ্ধি হচ্ছে বলেও জানান তিনি।

অর্থমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী অর্থ-বৈভবে আকর্ষণ বোধ করেন না। দেশের মানুষের ভালোবাসা তাকে আকৃষ্ট করে। তিনি সাধারণ মানুষের উন্নতিতে কাজ করেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)