শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ১৩ মিনিট আগে

পদ্মা-মহানন্দার পানি বৃদ্ধি, চাঁপাইনবাবগঞ্জে পানিবন্দি ৫ হাজার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

পদ্মা-মহানন্দার পানি বৃদ্ধি, চাঁপাইনবাবগঞ্জে পানিবন্দি ৫ হাজার

ভারত ফারাক্কা বাঁধের ১০৯টি গেটের মধ্যে সবকটি গেট খুলে দেয়ায় চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে করে গত ১২ ঘণ্টায় পদ্মা নদীর পানি ৩ সি.মি. বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৪ সে.মি নিচ দিয়ে এবং মহানন্দা নদীর পানি ২৫ সে.মি বৃদ্ধি পেয়ে ৩৩ সে.মি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

এদিকে পানি বৃদ্ধির কারণে চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলায় প্রায় ৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিতে ডুবে গেছে প্রায় সাড়ে ৪ হাজার বিঘা জমির মাষকলাই ও শাক-সবজিসহ বিভিন্ন ফসল। প্লাবিত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সঙ্কট। 

পাঁকা ইউনিয়নের চেয়ারম্যার মজিবুর রহমান জানান, গত কয়েকদিন থেকে পদ্মার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পাকা ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে ৭টি ওয়ার্ডের মানুষর পানিবন্দি হয়ে পড়েছে। 

অনেক বাড়ির ভেতরে পানি প্রবেশ করেছে। এ ছাড়া বাড়ির চারপাশে পানি উঠে যাওয়ার কারণে গবাদি পশু নিয়ে বিপদে পড়েছেন ওই অঞ্চলের মানুষ। এদিকে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবার উপক্রম হয়েছে।

তবে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান বালেন, যে হারে পানি বাড়ছে এতে বন্যার কোন সম্ভাবনা নেই। আর এই ধারা অব্যাহত থাকলে কয়েকদিনের মধ্যেই পানি কমতে শুরু করবে।

এদিকে শিবগঞ্জ উপজেলার প্লাবিত এলাকা পরির্দশন করেছেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।

এছাড়াও সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন আলাতুলী ইউনিয়ন পরিদর্শন করে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। তবে স্থানীয়রা জানান, চাহিদার তুলনায় অপ্রতুল ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য