পদ্মা-মহানন্দার পানি আরও বৃদ্ধি, ৪শ পরিবার পানিবন্দী

মো. রফিকুল আলম, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

পদ্মা ও মহানন্দা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বুধবার নতুনভাবে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার চরমোহনপুর ও নামোশংকরবাটি বড়িপাড়া ও জেলার বিভিন্ন ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এতে পানিবন্দী হয়ে পড়েছে প্রায় ৪শ পরিবার।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আতিকুর রহমান জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীর পানি ৩ সে.মি বৃদ্ধি পেয়ে ২৭ সে.মি নিচ দিয়ে এবং মহানন্দা নদীর পানি ৬ সে.মি বৃদ্ধি পেয়ে ১৮ সে.মি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে গতকাল বুধবার সন্ধ্যা ছয়টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ছয়টা পর্যন্ত পানি বৃদ্ধি স্থিতিশীল রয়েছে।

এই ১২ঘণ্টায় পানি বেড়েছে উভয় নদীতেই মাত্র ২ সে.মি করে।

এদিকে বন্যা মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে বন্যা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম জানান, নদীর পানি বৃদ্ধির কারণে নতুন করে পৌর এলাকার চরমোহনপুর ও নামোশংকরবাটি বড়িপাড়ার প্রায় ৪০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

এদিকে শিবগঞ্জ আসনের এমপি ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল জানান, শিবগঞ্জ উপজেলার চারটি ইউনিয়নের অধিকাংশ এলাকার মানুষ পানিবন্দী রয়েছে। সরকারিভাবে যে তালিকা করে ত্রাণ দেওয়া হয়েছে তা একেবারেই অপ্রতুল।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)