অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকার, ২৩ ভারতীয় জেলে আটক

অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকার, ২৩ ভারতীয় জেলে আটক

বাগেরহাট প্রতিনিধি

বঙ্গোপসাগরে বাংলাদেশ জলসীমায় অবৈধ ভাবে অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে আরও ২৩ জন ভারতীয় জেলেকে আটক করেছে নৌবাহিনী। এ সময়ে এফবি স্বর্ণদ্বীপ ও এফবি আমৃথে নামের দুটি ভারতীয় ফিশিং ট্রলারও আটক করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় মোংলা বন্দর থেকে ৯০ নটিক্যাল মাইল দূরে বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে নৌবাহিনীর টহলরত জাহাজ এসব জেলেদের আটক করে।

এই ঘটনায় বিএনএস মোংলা নৌঘাটির কর্মকর্তা এসএম ভূঁইয়া বাদী হয়ে আটককৃত জেলেদের বিরুদ্ধে ১৮৯৩ সালের সামুদ্রিক মৎস্য অধ্যাদেশের ২২ ধারায় মংলা থানায় একটি মামলা করেছেন।

 

শুক্রবার বিকালে আটককৃত জেলেদের মোংলা থানা পুলিশের কাছে সোপর্দের পর সন্ধ্যায় বাগেরহাট আদালতে পাঠালে বিচারক আসাদুল ইসলাম তাদের কারাগারে পাঠানো নির্দেশ দেন।  

আটককৃত জেলেদের বাড়ি ভারতের পশ্চিম বঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার কাঁকদ্বিপ উপজেলার বিভিন্ন গ্রামে।

এরআগে মঙ্গলবার রাতে বঙ্গোপসাগরে সুন্দরবন উপকূলের ফেয়ারওয়ে বয়া এলাকায় থেকে আরও ১৫ জেলেকে আটক করে নৌবাহিনীর সদস্যরা। আটক ওইসব জেলেরা বাগেরহাট কারাগারে রয়েছে।

 

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকায় নিয়মিত টহল দেয়ার সময় নৌবাহিনীর সদস্যরা বাংলাদেশ জলসীমায় দুইটি ভারতীয় ফিশিং ট্রলার দেখতে পায়।

পরে তারা সেখানে গিয়ে অবৈধ ভাবে বাংলাদেশ জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে এফবি স্বর্ণদ্বীপ ও এফবি আমৃথে নামের দুটি ভারতীয় ফিশিং ট্রলারসহ ২৩ ভারতীয় জেলেকে আটক।  


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)