গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানে রাশিয়ার নারী সাংবাদিক আটক

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানে রাশিয়ার নারী সাংবাদিক আটক

অনলাইন ডেস্ক

ইরানে রাশিয়ার একজন নারী সাংবাদিক আটকের ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার জন্য মস্কোয় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মাহদি সানায়িকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে আমন্ত্রণ জানানো হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার তার ফেসবুক পেজে লিখেছেন, তেহরানে রাশিয়ার নারী সাংবাদিক ইউলিয়া ইউজিকের আটক হওয়ার ব্যাপারে বিস্তারিত তথ্য জানার জন্য ইরানি রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

এর আগে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত দুই নম্বর টিভি চ্যানেল তেহরানস্থ রুশ দূতাবাসের একজন মুখপাত্রের বরাত দিয়ে ইউলিয়া ইউজিকের গ্রেফতার হওয়ার খবর দেয় এবং তাকে সাংবাদিক বলে দাবি করে।

ওই টেলিভিশনের খবরে বলা হয়, ৩৬ বছর বয়সি ইউলিয়ার বিরুদ্ধে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের পক্ষে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ আনা হয়েছে।

তবে রাশিয়ার স্পুৎনিক বার্তা সংস্থা জানিয়েছে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি শুক্রবার সাংবাদিকদের এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে জানিয়েছেন, কিছু অসঙ্গতি সম্পর্কে প্রশ্ন করার জন্য ইউলিয়াকে আটক করা হয়েছে এবং তাকে শিগগিরই ছেড়ে দেয়া হবে।

তেহরানস্থ রুশ দূতাবাসের মুখপাত্র আন্দ্রে গানেঙ্কো জানিয়েছেন, ইউলিয়ার বিরুদ্ধে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে সহযোগিতার অভিযোগ আনা হয়েছে বলে কোনো কথা আমরা শুনিনি। তিনি জানান, গত ২৯ সেপ্টেম্বর রোববার ইউলিয়া ইরানে পৌঁছালে তেহরানের ইমাম খোমেনী (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তার পাসপোর্ট জব্দ করা হয়। এরপর ২ অক্টোবর তাকে তেহরানের একটি হোটেল থেকে আটক করা হয়।

ওই রুশ সাংবাদিক তেহরানস্থ রাশিয়ার দূতাবাসের সঙ্গে সমন্বয় না করেই ইরান সফরে এসেছিলেন বলে জানান গানেঙ্কো।

তিনি বলেন, সকল রুশ সাংবাদিককে ইরান সফরের আগে তেহরানস্থ রুশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)