মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ | আপডেট ০২ মিনিট আগে

সব যাচ্ছে পদ্মার পেটে!

বেলাল রিজভী, মাদারীপুর প্রতিনিধি

সব যাচ্ছে পদ্মার পেটে!

পদ্মার পানি কমতে থাকায় আবার নতুন করে মাদারীপুর জেলার শিবচরের নদী ভাঙন তীব্র আকার ধারণ করেছে। তীব্র স্রোতে ভাঙনের শিকার হয়েছে কাঠালবাড়ি ইউনিয়নের শিক্ষাপ্রতিষ্ঠান, ব্রীজ, রাস্তাসহ অসংখ্য বসতবাড়ি।

শনিবার ভোরে কাঠালবাড়ি ইউনিয়নের ৭৭নং কাঠালবাড়ি প্রাথমিক বিদ্যালয়, একটি ব্রীজ, রাস্তাসহ দোকানপাট ও অসংখ্য বসতবাড়ি ভাঙনের শিকার হয়েছে।

ইতোমধ্যে পদ্মার বুকে বিলীনের অপেক্ষায় রয়েছে চরাঞ্চলের প্রায় ১শ পরিবার।

জানা যায়, গত কয়েকদিনে শিবচর উপজেলার পদ্মা নদীর ভাঙ্গনের ফলে অন্তত ৫ শ পরিবার বসতভিটা হারিয়ে নিঃস্ব হয়েছে। এমনকি ভাঙ্গন ঝুকিতে রয়েছে অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান, রাস্তাঘাট, বসতবাড়িসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। নতুন করে কাঠালবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ভেঙে যাওয়ায় বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। পদ্মার তীব্র স্রোত চরের উপর দিয়ে প্রবাহিত হয়ে সরু খালের সৃষ্টি করে। পানি কমতে থাকায় স্রোতের তীব্রতা ব্যাপক বেড়ে খালের পাশে থাকা বিদ্যালয়, রাস্তাসহ অসংখ্য স্থাপনা পদ্মার স্রোতে ভেসে যায়।

শিবচর উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান জানান, মাদারীপুর জেলার শিবচর উপজেলার ৩ ইউনিয়নের ৫০টি গ্রামের প্রায় এক হাজার পরিবার ভাঙনের ঝুঁকিতে রয়েছে। ভাঙন আক্রান্ত ও ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ ও শুকনো খাবার ও চালের বরাদ্দ করা হবে। এছাড়া নদী ভাঙন ক্ষতিগ্রস্ত বিদ্যালয়ের পাঠদান চলমান রাখতে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য