শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৪ মিনিট আগে

চট্টগ্রামে আউটার রিং রোডের কাজ শেষ পর্যায়ে। খোলা হবে এবছরই

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে সমুদ্রের পার ঘেঁষে নির্মিত সিডিএ এর অন্যতম বড় প্রকল্প সিটি আউটার রিং রোডের কাজ শেষ পর্যায়ে। পতেঙ্গা থেকে ফৌজদারহাট পর্যন্ত চার লেনের ১৭ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি যান চলাচলের জন্য এই বছরই খুলে দেয়ার কথা রয়েছে। সড়কটি চালু হলে শহরের যানজট  অনেকটা কমবে বলে মনে করেন  নগর পরিকল্পনাবিদরা। 

ঢাকা-চট্টগ্রাম মহসড়কের সীতাকুন্ড থেকে চট্টগ্রাম সমুদ্রবন্দর পর্যন্ত চলাচলকারী পরিবহনের যানজট কমাতে সিডিএ নির্মাণ করছে সমুদ্রের পার ঘেষে বিকল্প সংযোগ সড়ক। যার নাম দেয়া হয়েছে আউাটার রিং রোড।

১৭ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি ৩০ ফিট উচু ও ১০০ ফিট চওড়া হওয়ায় উপকূলীয় এলাকার মানুষকে জোয়ারের পানি থেকে রক্ষায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে নির্মাণাধীন এই সড়কটি।

চট্টগ্রাম ইপিজেডের সাথে রিং রোডের সরাসরি সংযোগ থাকায় ইপিজেডের সামনে যানজটের অবসান হবে বলছেন ব্যবসায়ী ও নগর পরিকল্পনাবিদরা। আর সিডিএ চেয়ারম্যান বলছেন, আড়াই হাজার কোটি টাকার এ প্রকল্পের কাজ অনেকটাই শেষ পর্যায়ে। এই বছরের মধ্যেই সড়কটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

দুই বছর সম্ভাব্যতা যাচাই শেষে এ প্রকল্প বাস্তবায়নে ছয়শত কোটি টাকা দিতে সম্মত হয় জাইকা। প্রাথমিকভাবে প্রকল্পটি বাস্তবায়নে ৮৬৫ কোটি টাকা ব্যয় ধরা হলেও পরে দুইবার সংশোধন করে তা বাড়িয়ে হয় প্রায় আড়াই হাজার কোটি টাকা।

মন্তব্য