রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৯ মিনিট আগে

২২দিন সমুদ্রে ইলিশ ধরা বন্ধ

নিজস্ব প্রতিবেদক

ইলিশের ভরা মৌসুমে আবারো আগামীকাল থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২দিন সমুদ্রে ইলিশ ধরা বন্ধ থাকছে। এতে করে হতাশায় ভুগছেন চট্টগ্রামের জেলেরা। সরকারের ঘোষণা করা সেই প্রণোদনা পাবেন কি না তা নিয়ে দুশ্চিন্তায় তারা।

জেলেদের অভিযোগ, এর আগে ৬৫ দিন সুমদ্রে ইলিশ ধরা বন্ধেও মেলেনি কোনো প্রণোদনা। তবে সামুদ্রিক মৎস্য কর্মকর্তা বলছেন, যারা কার্ডধারি তারাই পাবেন সহায়তা। 

ডিম পাড়ার মৌসুম হওয়ায় মা মাছ সংরক্ষণে ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ ঘোষণা করেছে সরকার। ইলিশের প্রধান প্রজনন মৌসুম হওয়ায় এই সময়ে জেলেরা যেতে পারবেনা সমুদ্রে।

এ সময়ে সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং আইননত দণ্ডনীয় অপরাধ।

২২ দিন মাছ ধরা বন্ধ ঘোষণায় হতাশায় ভুগছেন মাছ আহরণ করে প্রতিদিনের আহার মেলা এসব জেলেরা। তাদের অভিযোগ, সরকারের পক্ষ থেকে এসময় প্রণোদনা দেওয়ার কথা থাকলেও অধিকাংশের ভাগ্যেই মেলে না সেটি।

আর মৎস্য কর্মকর্তা বলছেন, কার্ডধারী সকলেই পাবেন এই প্রণোদনা। ইলিশ সাধারণত আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পর ১৮ দিন পর্যন্ত সময়ে মা ইলিশ ডিম ছাড়ে। তবে ইলিশ সারাবছর ডিম ছাড়লেও ৮০ শতাংশ ডিম ছাড়ে এ সময়টিতে। তাই মৎস্য জীবীদের নিয়ম মেনে সঠিক সময়ে বেশি মাছ আহরণের আহ্বান মৎস্য বিশেষজ্ঞদের।

মন্তব্য