সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ | আপডেট ৩০ মিনিট আগে

বুয়েটে নিষিদ্ধ হলো ছাত্র রাজনীতি

নিজস্ব প্রতিবেদক

অবশেষে আন্দোলনের মুখে বাংলাদেশ প্রকৌশলপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়-বুয়েটে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে-আবরার হত্যায় ১৯ আসামীকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি- র‌্যাগিং বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপের আশ্বাস দিয়েছে বুয়েট কর্তপক্ষ। বিকেলে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের বৈঠকে এসব পদক্ষেপ আসে।

আবরার হত্যাকান্ডের পর থেকেই প্রতিবাদে-বিক্ষোভে উত্তাল বুয়েট। এমন ন্যাক্কারজনক হত্যাকান্ডে জড়িত সবাইকে সর্বোচ্চ শাস্তি দাবির পাশাপাশি বুয়েটে রাজনীতি নিষিদ্ধসহ ১০ দফা দাবি তোলেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এসব দাবি নিয়ে শুক্রবার বিকেলে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে বসেন উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। বুয়েট অডিটোরিয়ামে অনুষ্ঠিত বৈঠকে উপাচার্য জানান- সব ধরনের রাজনৈতিক কার্যক্রম বন্ধ থাকবে বুয়েটে।

একইসঙ্গে জানান- আবরার হত্যায় এজাহারভুক্ত ১৯ আসামীকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। হত্যায় তাদের জড়িত থাকার প্রমান মিললে স্থায়ীভাবে সবাইকে বহিষ্কার করবে বুয়েট। আবরার হত্যার প্রতিবাদে পঞ্চম দিনের মতো শুক্রবার সকাল থেকেই বুয়েট ক্যাম্পাসে জড়ো হন শিক্ষার্থীরা। মিছিল-পথনাটকসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থী।

মন্তব্য