‌‘ছাত্রলীগের কারণেই ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি’

‌‘ছাত্রলীগের কারণেই ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি’

অনলাইন ডেস্ক

ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেছেন, ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সন্ত্রাসী কর্মকাণ্ডের ফলে আজ ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি। ছাত্র রাজনীতি নয় বরং লেজুড়ভিত্তিক সন্ত্রাসী ছাত্ররাজনীতি বন্ধ করা উচিত বলে মনে করেন তিনি।

এছাড়াও বুয়েটের সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্তকে প্রতিষ্ঠানটির ‘নিজস্ব ব্যাপার’ বলে মন্তব্য করেছেন নুর।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর বলেন, একটি প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় তার স্বার্থে যেকোনো সিদ্ধান্ত নিতে পারে, এটি তাদের নিজস্ব ব্যাপার।

আমরা এতে নাক গলাব না।

সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র পরিষদে’র পক্ষ থেকে পাঁচ দফা দাবি জানানো হয়।  

দাবিগুলো হলো, আবরার হত্যাকাণ্ডসহ সকল ছাত্রহত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে সম্পন্ন করা, নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস বিনির্মাণে হলে হলে গণরুম, গেস্টরুম ও ছাত্রসংগঠনের দখলদারিত্ব বন্ধ করে প্রশাসনের মাধ্যমে প্রথম বর্ষ থেকে সিট বণ্টনের ব্যবস্থা করা, সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংসদ নির্বাচন দেওয়া, ভারতের সাথে করা সকল স্বার্থবিরোধী চুক্তি অনতিবিলম্বে বাতিল করা এবং শিক্ষার্থীবান্ধব প্রশাসন নিশ্চিতকরণে উপাচার্যসহ সকল গুরুত্বপূর্ণ পদে দলনিরপেক্ষ ব্যক্তিদের নিয়োগ দিয়ে প্রশাসনকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা প্রভৃতি।

এসময় ডাকসু ভিপি আরও বলেন, বুয়েটের শিক্ষার্থীরা কিন্তু ছাত্ররাজনীতি নিষিদ্ধের দাবি জানায়নি।

বরং সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধের দাবি জানিয়েছে। আমি মনে করি, এর মাধ্যমে তারা সন্ত্রাসী এবং লেজুড়ভিত্তিক ছাত্ররাজনীতিকেই বুঝিয়েছে। আমরা শুধু ছাত্রলীগ নয়, লেজুড়ভিত্তিক রাজনীতি করে এমন সব ছাত্রসংগঠনকে নিষিদ্ধের দাবি জানাই।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)