শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ | আপডেট ২১ মিনিট আগে

'স্কুল থেকেই ট্র্যাফিক আইন সম্পর্কে সচেতন করতে হবে'

অনলাইন ডেস্ক

'স্কুল থেকেই ট্র্যাফিক আইন সম্পর্কে সচেতন করতে হবে'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সড়ক ব্যবহারে সবাইকে সচেতন হতে হবে। আমি সবসময় বলে আসছি, স্কুল থেকেই ট্র্যাফিক আইন সম্পর্কে আমাদের ছেলে-মেয়েদের সচেতন করতে হবে। আমি মনে করি, প্রতিটি স্কুল থেকেই এই শিক্ষাটা দেওয়া একান্ত দরকার।

আজ বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়িত বিভিন্ন প্রকল্প উদ্বোধন কালে তিনি একথা বলেন।

এ সময় ময়মনসিংহ-গফরগাঁও-টোক সড়কের ৭২তম কিলোমিটারে বানার নদীর ওপর পিসি গার্ডার সেতু, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার জাতীয় মহাসড়কের ইন্দ্রপুল হতে চক্রশালা পর্যন্ত বাঁক সরণীকরণ, ভোমরা স্থলবন্দর সংযোগসহ সাতক্ষীরা শহর বাইপাস সড়ক, ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় চারলেন বিশিষ্ট ফ্লাইওভার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

এছাড়া মুন্সীগঞ্জে উদ্বোধন করা ১৩ সেতু হলো- মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার পাঠানবাড়ি সেতু, আলদি বাজার সেতু, শ্রীনগর উপজেলার বেলতলী সেতু, ছনবাড়ী সেতু, শ্রীনগর বাজার নম্বর-১ সেতু, শ্রীনগর বাজার নম্বর-২ সেতু, আটপাড়া সেতু, হাষাড়া-১ সেতু, হাষাড়া-২ সেতু, সাতগাঁও সেতু, সিরাজদিখান উপজেলার ইমামগঞ্জ সেতু, রসুনিয়া সেতু নম্বর-১ ও রসুনিয়া নম্বর-২ সেতু।

প্রধানমন্ত্রী বলেন, আমি সড়ক তৈরি করে দিচ্ছি। এটা রক্ষণাবেক্ষণ ও যাতে অচিরেই নষ্ট না হয় সে বিষয়ে যারা ব্যবহার করবেন তাদের সবারই দায়িত্ব রয়েছে। বর্তমানে আমরা এমনভাবে যোগাযোগ ব্যবস্থা করছি যেন মানুষ খুব অল্প সময়ের মধ্যে এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে যোগাযোগ করতে পারবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা সড়ক উন্নয়ন করছি। সড়ক ব্যবহারের ক্ষেত্রে সবাইকে একটু সচেতন হতে হবে। কোন সড়কে কত ট্রাক বা ওজনের যানবাহন চলতে পারে সে বিষয়টা একটু খেয়াল রাখা দরকার। অনেকে এটা মানতে চান না। ইতোমধ্যে আমরা নিরাপদ সড়ক আইন প্রণয়ন করেছি।

কিন্তু আমাদের দেশের মানুষ যারা চলাচল করেন তারা কিন্তু মোটেও সচেতন না। তাদেরকে সচেতন হতে হবে। যারা রাস্তায় চলাচল করেন, তারা যখন রাস্তা পার হবেন এই পারাপার করবার সময় আপনাকে ডানে-বাঁয়ে সব দিকে খেয়াল রেখে সচেতনভাবে পার হতে হবে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য