সিজারে নবজাতকের মাথা কেটে ফেললেন চিকিৎসক!

ম্যাপ

সিজারে নবজাতকের মাথা কেটে ফেললেন চিকিৎসক!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মানিকগঞ্জের বালিরটেক বাজারের একতা ক্লিনিকে সিজারের সময় মাথার কিছু অংশ কেটে ফেলায় এক নবজাতকের মৃত্যু হয়েছে। কেটে ফেলা স্থানে চারটি সেলাই করা হলেও স্বজনদের জানানো হয়নি বিষয়টি। এ ঘটনায় ডাক্তারের অবহেলাকেই দায়ী করছেন নবজাতকের পরিবার।

ক্ষুব্ধ স্বজনরা নবজাতকের মরদেহ নিয়ে সোমবার দুপুরে ক্লিনিক ঘেরাও করে।

পরে পুলিশ উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

জানা যায়, রবিবার দিবাগত রাত ১১টার দিকে সদর উপজেলার ভারারিয়ার গ্রামের প্রবাসী মিশুক রানার স্ত্রী মাকসুদা(২৪) বালিরটেক বাজারের একতা ক্লিনিকে ডাক্তারের কাছে আসেন। পরীক্ষা-নিরীক্ষা করে সব ঠিক আছে বলে অপারেশন করেন ডা. মো. নাজমুল হাসান। রাত ১২টার দিকে সিজারিয়ান অপারেশন করে একটি কন্যাশিশু প্রসব করানো হয়।

এসময় ডাক্তারের কাচির আঘাতে নবজাতকের মাথায় মারাত্মক ক্ষত হয়।  জন্মের পর থেকেই কাটা স্থানে তুলা ও তোয়ালে দিয়ে ঢেকে রাখা হয়েছিল। জানানো হয়নি স্বজনদের। জন্মের ৭ ঘণ্টা পর শিশুটির মৃত্যু হয়। দাফনের জন্য গোসল করাতে গেলে মাথার ক্ষত ও সেলাইয়ের চিহ্ন দেখতে পান স্বজনরা।

মৃত শিশুটির স্বজনরা জানান, জন্মের পর শিশুটির মাথা তুলা ও তোয়ালে দিয়ে ঢেকে রাখা হয়েছিল। যে কারণে কিছুই বুঝতে পারিনি। বুঝতে পারলে হয়ত অন্য কোথাও নিয়ে চিকিৎসার ব্যবস্থা করতাম। রক্তক্ষরণে শিশুটির অবস্থার অবনতি হলে ডা. বলেন ঠান্ডাজনিত কারণে এ অবস্থা হয়েছে। তিনি শিশুটিকে ঢাকা নেওয়ার পরামর্শ দেন। সোমবার সকাল ৭টায় ঢাকা নেওয়ার পথে মারা যায় শিশুটি।  

মৃত নবজাতকের মামা রাসেল বলেন, মৃত্যুকে মেনে নিয়ে শিশুটিকে বাড়িতে নিয়ে যাই। কিন্তু  গোসল করানোর সময় শিশুর মাথায় সেলাই ও ক্ষতচিহ্ন দেখে বুঝতে পারি ডাক্তারের ভুলে কাচির আঘাতে শিশুটি মারা গেছে।  ডাক্তার বিষয়টি গোপন রেখে মাথায় ব্যান্ডেজ করে দিয়েছিল। যা আমরা আগে দেখিনি। মাথায় সেলাই ও ক্ষতচিহ্ন দেখে নবজাতককে পুনরায় ক্লিনিকে নিয়ে আসি। কর্তৃপক্ষ কোন দায়িত্ব নিচ্ছে না।  

স্বজনদের দাবি, যে ডাক্তার ও নার্স অপারেশন করেছেন তারা ভুয়া।  

ক্লিনিকের মালিক মো. ফারুক হোসেন বলেন, ডাক্তার ও নার্স নিয়োগের সময় তাদের কোন কাগজপত্র রাখা হয়নি। ডা. মো. নাজমুল হাসান অপারেশন  করেছেন। তিনি অপারেশনের ডাক্তার কিনা আমি জানি না।  

শিশু মৃত্যুর বিষয়ে অভিযুক্ত ডা. মো. নাজমুল হাসানের মুঠোফোনে চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।  

পুলিশ জানায় প্রাথমিকভাবে শিশুটির মাথায় ক্ষত ও সেলাইয়ের চিহ্ন পাওয়া গেছে। লাশ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

সম্পর্কিত খবর