বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৭ মিনিট আগে

সিডনিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালন

মাসুম বিল্লাহ, অস্ট্রেলিয়া থেকে

সিডনিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালন

৩৪ বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ছাদ ধসে নিহতদের স্মরণ করলেন সিডনি প্রবাসী বাংলাদেশিরা। 

সেই দুঃখ ভরা দিনকে স্মরণ করে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় সিডনিতে বসবাসকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সাবেক শিক্ষার্থীরা শোক সভা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

ওয়েন্ট অর্থভিল এলাকার ব্যারন কমিউনিটি সেন্টারে ‘জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন, অস্ট্রেলিয়া’ এর উদ্যোগে ওই শোক সভা আয়োজন করা হয়।

১৯৮৫ সালের ১৫ অক্টোবর জগন্নাথ হলের ১৫০ বছরের পুরোনো অ্যাসেম্বলি ভবনের ছাদ ধসে প্রাণ হারান ৩৯ জন ছাত্র-কর্মচারী। ওই ঘটনায় আহত হয়েছিলেন তিন শতাধিক মানুষ। দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

সুদর্শন দাসের সভাপতিত্বে এবং নির্মল চৌধুরী ও চন্দ্রা বাড়ৈ এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে নিহতদের আত্মার শান্তি
কামনা এক মিনিট নিরব প্রার্থনা করা হয় এবং ভক্তিগীতি ও কোরাস সঙ্গীত পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম। আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিনিধি লিংকন শফিকউল্লাহ, রোকেয়া হলের প্রতিনিধি রীনা দাস, বুয়েটের প্রতিনিধি দিলিপ দত্ত ও সৌমেন চক্রবর্তী, সিডনির কাম্বালান্ড কাউন্সিলের কাউন্সিলর সুমন সাহা, মাসিক মুক্তমঞ্চের সম্পাদক নোমান শামীম প্রমুখ।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জ্যোতি বিশ্বাস, পলাশ বসাক, অদিতি রাউথ, বর্ণালী রায় ও সিরাজুস সালেকিন।

আলোচনা সভাতে বক্তারা জগন্নাথ হল ট্র্যাজেডিতে হতাহতদের নিয়ে স্মৃতিচারণ করে বক্তব্য দেন। আগামীতে এমন ঘটনা যেন না হয় সেই ব্যাপারে সচেতন থাকার আহ্বান জানানো হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য