সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ | আপডেট ২৬ মিনিট আগে

যেকোনও ব্যাংকের চেক দিয়ে টাকা তুলতে পারবেন গ্রাহকরা

অনলাইন ডেস্ক

যেকোনও ব্যাংকের চেক দিয়ে টাকা তুলতে পারবেন গ্রাহকরা

ব্যাংকিং লেনদেন আরও সহজ করতে নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে যেকোনও ব্যাংকের চেক যেকোনও ব্যাংকে জমা দেওয়ার দিনই টাকা পাবেন গ্রাহকরা।

বৃহস্পতিবার বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের আধুনিক সংস্করণের কার্যক্রম শুরু হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, চেক ও ইলেকট্রনিক পদ্ধতিতে দেশের আন্তঃব্যাংক লেনদেন গতিশীল ও ঝুঁকিমুক্ত হবে। বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের নতুন এই সংস্করণে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার দিনে দুই বার নিষ্পত্তি করা হবে। 

এর ফলে পরিশোধিত বেতন-ভাতা, সরকারের সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় দেওয়া ভাতা, ডিভিডেন্ট ওয়ারেন্ট, বিল ও অন্যান্য পরিশোধ একই দিনে প্রাপকের হিসাবে জমা হবে। যা দেশের আর্থিক লেনদেন ত্বরান্বিত করবে এবং দেশের অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, নতুন এই ব্যবস্থা চালু হওয়ার প্রথম দিনে ৬৫ হাজার ৭৩৬টি চেকের নিষ্পত্তি ঘটে। এছাড়া ৬০ হাজারের বেশি ইএফটি লেনদেন হয়। এর আর্থিক মূল্য যথাক্রমে ৭ হাজার ৬০০ কোটি টাকা এবং ৪৪০ কোটি টাকা।

জানা গেছে, বর্তমানে অটোমেটেড চেক ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ), ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (ইএফটিএন) ও ন্যাশনাল পেমেন্ট সুইচ (এনপিএস)-এর মাধ্যমে দেশের ব্যাংকগুলোর মধ্যে অনলাইনে তাৎক্ষণিক আর্থিক লেনদন, চেক পরিশোধ কার্যক্রম চলছে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য