শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৩ ঘণ্টা ৫১ মিনিট আগে

সারাদেশে ‘কমিউনিটি পুলিশিং ডে’ পালিত

অনলাইন ডেস্ক

সারাদেশে ‘কমিউনিটি পুলিশিং ডে’ পালিত

‘পুলিশের সঙ্গে কাজ করি, মাদক-জঙ্গি-সন্ত্রাস মুক্ত দেশ গড়ি’ শ্লোগান নিয়ে সারাদেশে পুলিশিং ডে পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কেক কাটা ও রক্তদান কর্মসূচি পালন করা হয়।

নিউজ টোয়েন্টিফোরের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

ঝালকাঠি: নানা আয়োজনের মধ্য দিয়ে ঝালকাঠিতে কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে। শনিবার সকাল ১০টায় শহরের পেট্রোলপাম্প মোড়ে বেলুন উড়িয়ে ও কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য আমির হোসেন আমু।

সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পুলিশ লাইনসে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন আমির হোসেন আমু। বিশেষ অতিথি ছিলেন বরিশাল রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন। কমিউনিটি পুলিশিং ফোরামের জেলা সভাপতি আবদুল মান্নান রসুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা প্রশাসক মো. জোহর আলী, জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির ও প্রেস ক্লাব সভাপতি কাজী খলিলুর রহমান।

খুলনা: শনিবার নগরীর বয়রায় খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

পরে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, নিরপেক্ষ, সততা ও স্বচ্ছতার সাথে পুলিশ বাহিনীকে এগিয়ে যেতে হবে। পুলিশ ও জনগণ ঐক্যবদ্ধ হলে সমাজ থেকে জঙ্গিবাদ, মাদক ও সন্ত্রাস নির্মূল করা সম্ভব। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন অতিরিক্ত আইজিপি বিশ্বাস আফজাল হোসেন।

খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবিরের সভাপতিত্বে বক্তৃতা করেন পুলিশ টেনিং সেন্টারের কমান্ডেন্ট মাসুদুর রহমান ভূইয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম, র‌্যাব-৬’র অধিনায়ক লেফ. কর্নেল মো. নুরুস সালেহীন ও খুলনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. ইকবাল হোসেন।

এসময় উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব, মহানগর কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি ডা. একেএম কামরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক শেখ সৈয়দ আলী।

ঠাকুরগাঁও: শনিবার সকালে জেলা কমিউনিটি পুলিশিং ফোরাম ঠাকুরগাঁও জেলার আয়োজনে পুলিশ সুপারের চত্বরে প্রধান অতিথি হিসেবে বেলুন উঁড়িয়ে দিবসটির উদ্বোধন করে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সাংসদ রমেশ চন্দ্র সেন।

পরে সেখান থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা অডিটোরিয়াম চত্বরে গিয়ে শেষ হয়। এসময় কেকে কেটে দিনটির উৎযাপন করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।

ইএসডিও নির্বাহী পরিচালক ও জেলা কমিউনিটি পুলিশিং এর আহ্বায়ক ড. মো শহীদ উজ জামানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, ঠাকুরগাঁও তিন আসনের সাংসদ জাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক নূর কুতুবুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহা. সাদেক কুরাইশী, পুলিশ সুপার মনিরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী সহ কমিউনিটি পুলিশি এর সদস্যবৃন্দরা।

জামালপুর: ‘জনতাই পুলিশ পুলিশই জনতা’ এই প্রতিপাদ্য নিয়ে জামালপুরে কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে।

আজ সকালে শহরের জেলা পুলিশের আয়োজনে শহরের বকুলতলা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা পুলিশ সুপার কার্যালয় প্রাঙ্গনে এক আলোচনা সভায় পুলিশ সুপার দেলোয়ার হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, জেলা প্রেসক্লাব সভাপতি এম.এ.জলিল সহ আরো অনেকে।

নওগাঁ: শনিবার বেলা ১১টায় জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপার কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়। প্রধান অতিথি হিসেবে শোভাযাত্রার নেতৃত্বদেন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের চেয়ারম্যান অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার এমপি।

এসময় উপস্থিত ছিলেন, নওগাঁ-৩ আসনের সাংসদ ছলিম উদ্দিন তরফদার, জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া বিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ফারজানা হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মহাদেবপুর সার্কেল আবু সালেহ মো. আশরাফুল আলম, জেলা পরিষদের সচিব এটিএম আব্দুল্লাহেল বাকি, সিভিল সার্জন ডা. মুমিনুল হক, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা, সদর থানার অফিসার ইনচার্জ সোহরাওয়ার্দী হোসেন, ডিবির অফিসার ইনচার্জ কেএম সামসুদ্দিন, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, ইউপি চেয়ারম্যান আতোয়ার রহমান সহ পুলিশের অন্যান্য কর্মকর্তা, জেলা কমিউনিটি পুলিশিং ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

ঝিনাইদহ: জেলা পুলিশের আয়োজনে আজ সকালে শহরের হামদহ এলাকা থেকে একটি র‌্যালি বের করা হয়। এতে ব্যানার, ফেস্টুনসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অংশ নেয়।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন সংসদ সদস্য আব্দু হাই। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পুলিশ লাইনসে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি, সংরক্ষিত মহিলা আসনের এমপি খালেদা
খানম,জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাস, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও পুলিশ সুপার হাসানুজ্জামান, পৌর মেয়র সাইদুল করিম প্রমূখ।

নোয়াখালী: সকালে কেক কেটে এবং বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। এরপর জেলা শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রা শেষে জেলা শিল্পকলা একাডেমিতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর পুলিশ সুপার মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, জেলা প্রশাসক তন্ময় দাস, জেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আনম সেলিম, জেলা পরিষদের চেয়ারম্যান এবিএম জাফর উল্লাহ, পিটিসির সিনিয়র পুলিশ সুপার ফারহাদ আহমেদ, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্লাহ খান, সদর উপজেলা চেয়ারম্যান একেএম শামছুদ্দিন জেহান, জেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি অধ্যক্ষ কাজী মুহাম্মদ রফিক উল্লাহ,
সাধারণ সম্পাদক মিয়া মো. শাহজাহান।

যশোর: শনিবার সকালে শহরের দড়াটানা মোড় হতে বের হয় বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালি উদ্বোধন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন। এসময় উপস্থিত ছিলেন যশোরের জেলা প্রশাসক শফিউল
আরিফ, পুলিশ সুপার মঈনুল হক।

র‌্যালিতে ব্যানার ফেস্টুন হাতে বিপুল নারী-পুরুষ অংশ নিয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জিলা স্কুল মাঠে গিয়ে শেষ করে।

ফরিদপুর: সকাল সাড়ে ১০টার সময় কোতয়ালী থানার সামন থেকে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উদ্বোধন করেন পুলিশ সুপার মো. অলিমুজ্জামান।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাটার মোড় হয়ে কোতয়ালী থানার সামনে গিয়ে শেষ হয়। পরে কোতয়ালী থানা চত্তরে জেলা পুলিশ এবং কোতয়ালী থানার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন, ফরিদপুরে কমিউনিটি পুলিশিং এর জেলার সভাপতি অধ্যাপক মো. শাহজাহান, জেলা পরিষদের চেয়ারম্যান মো. লোমান হোসেন মৃধা, পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুভল চন্দ্র সাহা,
অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা প্রমূখ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য