শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৯ মিনিট আগে

গাজীপুর সিটি কর্পোরেশন, পুরোটাই যেন ময়লার ভাগাড়

নিজস্ব প্রতিবেদক

গাজীপুর সিটি কর্পোরেশন যেন ময়লার ভাগাড়। এই সিটির ভেতর দিয়ে যাওয়া বিভিন্ন সড়ক-মহাসড়কই ময়লা ফেলার জায়গা। যদিও বাসাবাড়ি থেকে ময়লা নেয়া বাবদ প্রায় সাড়ে ১২ কোটি টাকা তোলা হচ্ছে। যার সঠিক হিসাবও নেই খোদ কর্পোরেশনের কাছেই। সহসায় এর সমাধান নেই মেয়রের কাছেও। 

গাজীপুরের ভোগড়া বাইপাসের প্রধান সড়ক। ছবিতে স্পষ্ট কতটা বেহাল গাজীপুর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা।

বিভিন্ন ওয়ার্ড থেকে ময়লা নিয়ে এভাবেই ফেলা হয় প্রধান সড়কে।সেখানে চলাচলেও মেলে এমনই চিত্র। ঢাকা টাঙ্গাইল মহাসড়ক ঘেষেই শহরের ময়লার সবচেয়ে বড় স্তুপ। কখনো যেখানে সড়কই ভাগাড়ের অংশ।

বাদ যায়নি শহরের পরিবেশ অধিদপ্তরের গলিও। খোঁজ নিয়ে জানা যায়-বাসাবাড়ি থেকে আবর্জনা বাবদ মাসে ৫০ টাকা করে নেয়া হয়।কিন্তু টাকা নিলেও সেই ময়লা নেয় না প্রতিদিন।

সিটি কর্পোরেশনের তথ্য বলছে-পুরো এলাকায় ১ লাখ ৭৫ হাজার ৪৫১ টি বাসা বাড়ি রয়েছে। যেখানে বাস করে প্রায় ৫ লাখ পরিবার। ৫০ টাকা করে বর্জ্য ব্যবস্থাপনা ফি ধরলে-মাসে সিটি কর্পোরেশনের আয় প্রায় ১২ কোটি ৫০ লাখ টাকা। কিন্তু প্রধান বর্জ্য ব্যবস্থাপক বলছেন-এই ৫০ টাকার হিসাব জানেন না তিনি।

নির্বাচনের সময় মেয়রকে ভবিষ্যত নগরপিতা বর্ণনা করেই প্রচারণা চলে। ১৬ মাস আগে দায়িত্ব নেয়া সেই নগরপিতার কথায় স্পষ্ট-সহসায় এই দুর্ভোগ থেকে মুক্তি নেই।

২০১৩ সালে গাজীপুর সিটি কর্পোরেশন যাত্রা শুরু করে। শত সহস্র প্রতিশ্রুতির বিনিময়ে ৭ বছর পরেও এমন ভাগাড়ের মধ্যেই বাস করতে বাধ্য হচ্ছেন প্রায় ৫০ লাখ নগরবাসী।

মন্তব্য