শীঘ্রই হবে অযোধ্যা মামলার রায়

শীঘ্রই হবে অযোধ্যা মামলার রায়

অনলাইন ডেস্ক

২ থেকে ৪ দিনের মধ্যে হতে পারে ভারতের বাবরি মসজিদ-রাম জন্মভূমি নিয়ে করা ঐতিহাসিক অযোধ্যা মামলার রায়। ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গড়া ৫ সদস্যের বেঞ্চ মামলার রায় দেবেন।  

প্রধান বিচারপতি গগৈ ১৭ নভেম্বর অবসরে যাচ্ছেন। জানা গিয়েছিল এর পূর্বেই এই মামলার রায় দেওয়া হবে।

যেন এই রায়ের পর বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না হয়, এ জন্য শক্ত করা হয়েছে ভারতের নিরাপত্তা ব্যবস্থা। জারি করা হয়েছে সতর্কতা। শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার তৃণমূল কংগ্রেস দলের বৈঠক শেষে বলেছেন, সুপ্রিম কোর্টের রায় যা-ই– হোক না কেন, এতে যেন দেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট না হয়।

সবাইকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছেন তিনি।

‘রায় কি হবে, জানি না। কিন্তু রায় বেরোলে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দলের সবাইকে সতর্ক থাকতে হবে। শান্তি বজায় রাখতে হবে। রায় নিয়ে সংবাদপত্রে যা বলতে হবে, তা আমিই বলব। দলের আর কেউ বলবে না। ’, জানান মমতা বন্দ্যোপাধ্যায়।  

অযোধ্যা মামলা নিয়ে যেন কোনোরকমের গুজব ছড়ানো না হয়, সেদিকে নজর রাখতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।  

উত্তর প্রদেশের অযোধ্যা শহরে এখন নিরাপত্তা জোরদার করা হয়েছে। গত ২০ অক্টোবর থেকে অযোধ্যা শহরে জারি করা হয়েছে ১৪৪ ধারা। কারফিউ জারি হচ্ছে ১০ নভেম্বর থেকে। এই সান্ধ্য আইন অযোধ্যা মামলার রায় ঘোষণার পর চার দিন পর্যন্ত কার্যকর থাকবে।

অযোধ্যার নিরাপত্তা জোরদারের লক্ষ্যে সেখানে মোতায়েন করা হয়েছে ৪০ কোম্পানি আধা সেনা। এতে অযোধ্যা নগরী একটি দুর্গে পরিণত হয়েছে।  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ