বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ | আপডেট ১২ মিনিট আগে

‘বুলবুল’র প্রভাবে উপকুলের ৫০০কি.মি. বাঁধ ঝুঁকিতে

সামছুজ্জামান শাহীন, খুলনা থেকে

‘বুলবুল’র প্রভাবে উপকুলের ৫০০কি.মি. বাঁধ ঝুঁকিতে

ক্রমেই আরো শক্তিশালী হয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। এর প্রভাবে শনিবার সকাল থেকে খুলনাজুড়ে বৈরী আবহাওয়া বিরাজ করেছে। মাঝে মধ্যেই দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বেলা ১১টার পর থেকে বাতাসের গতিবেগ কিছুটা বেড়েছে।

খুলনা আবহাওয়া অফিসের প্রধান কর্মকর্তা আমিরুল আজাদ জানান, ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে শনিবার সকাল ছয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খুলনায় ১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর আগে সকাল ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার বৃষ্টিপাত হয়েছে ২০ মিলিমিটার। বর্তমানে দমকা হাওয়ায় বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১০ কিলোমিটার। যা দুপুরের পর থেকে বাড়তে পারে।

দিনভর বৃষ্টির কারণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর উপস্থিতি শূণ্যের কোঠায়। শহরের অধিকাংশ দোকান, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। রাস্তাঘাট প্রায় জনমানবশূণ্য হয়ে পড়েছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছে না।

এদিকে দক্ষিণাঞ্চলের উপকূলীয় খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরায় প্রায় ৫০০কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ রয়েছে। বুলবুলের প্রভাবে বেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

এরই মধ্যে খুলনার দাকোপ, কয়রাসহ উপকূলীয় এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার বলেন, উপকূলবর্তী এলাকায় সকাল থেকেই ১০ নম্বর সতর্ক সংকেট জানিয়ে মাইকিং করা হচ্ছে। সরকারি-বেসরকারি ৩৩৮টি সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হয়েছে। দাকোপ ও কয়রা উপজেলায় ২৪ হাজার ৬০ সিপিপি স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/দীপা/তৌহিদ)

মন্তব্য