রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৩ ঘণ্টা ২৩ মিনিট আগে

জরুরি অবস্থা জারি

অস্ট্রেলিয়ার বনে ভয়াবহ অগ্নিকান্ড

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার বনে ভয়াবহ অগ্নিকান্ড

অস্ট্রেলিয়ার বনে ভয়াবহ অগ্নিকান্ডে জরুরি অবস্থা জারি করা হয়েছে। অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ জানায়, ‘নজিরবিহীন’ সঙ্কটের পর্যায়ের এই আগুন নিউ সাউথ ওয়েলসের জন্য হুমকিস্বরূপ। রাজ্যটিতে গত শুক্রবারে নব্বইটিরও বেশি অগ্নিচ্ছটায় দাউ দাউ করে জ্বলছিল আগুন।

ঝড়ো বাতাস ও ৩৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা আগুনের গতি বাড়িয়ে দেয়, যার অনেকাংশই খরাপ্রবণ এলাকায় ছড়িয়ে গেছে। বিভিন্ন জায়গায় মানুষ গৃহবন্দী হয়ে পড়লেও আগুনের লেলিহান শিখার জন্য উদ্ধারকর্মীরা তাদের কাছে পৌঁছাতে পারেননি বলে জানা গেছে। 

নিউ সাইথ ওয়েলসে তিনজন অগ্নিদগ্ধ হয়ে মারা গেছে। প্রায় দেড়শ বাড়িঘর ও ৯৭০ হাজার হেক্টর জমি পুড়ে ছাই হয়ে গেছে। কুইন্সল্যান্ডেও নয়টি বাড়ি ছাই হয়ে গেছে। কুইন্সল্যান্ড ও নিউ সাউথ ওয়েলস থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে পাঠানোর প্রয়াস অব্যাহত আছে। 

গ্রামীণ ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটজসিমন্স বলেন, ‘আমরা অরক্ষিত অঞ্চলে আছি। আমরা জরুরি সতর্কীকরণ পর্যায়ে কখনোই একই সময়ে এতো আগুন এর আগে দেখিনি।‘ যত মানুষ বাঁচানো সম্ভব তত মানুষ বাঁচাতে এক হাজার দমকলকর্মী এবং সত্তরটি বিমান মোতায়ন করেছে কর্তৃপক্ষ । 

গ্রামীণ ফায়ার সার্ভিস শুক্রবার টুইট করেছে, ‘ আগুনের ব্যাপকতা ও গতির জন্য আমরা সকলের কাছে পৌঁছাতে পারিনি। এমনকি রাস্তা বা হেলিকপ্টারেও নয়।’

কিছু মানুষকে পালিয়ে না গিয়ে নিরাপদ আশ্রয় খুঁজে নিতে সতর্ক করা হয়েছিল । যেহেতু ততক্ষণে অনেক দেরী হয়ে গিয়েছিল। বনে আগুনের জন্য কুইন্সল্যান্ড ও পশ্চিমস্থ অস্ট্রেলিয়াতেও জরুরি সতর্কবার্তা জারি করা হয়েছিল। 

রাজ্যের কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে যে আরও আগুন জ্বলতে থাকবে যতক্ষণ পর্যন্ত অধিক বৃষ্টিপাত না হয়।


নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য