আরও ৭টি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আরও ৭টি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ বুধবার দেশের বিভিন্ন স্থানে মোট ৬৯০ মেগাওয়াটের ৭টি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২০ সালের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। আমরা পর্যায়ক্রমে সারা দেশকে বিদ্যুতের আলোয় আলোকিত করব।

কেউ আর অন্ধকারে থাকবে না। ২০০৯ সালে দেশে বিদ্যুত উৎপাদন ছিল মাত্র তিন হাজার মেগাওয়াট।  

বর্তমান সরকারের ধারাবাহিকতায়, গত এক দশকে সেই ঘাটতি মিটিয়ে উৎপাদন হচ্ছে, ১৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। আর সক্ষমতা বেড়ে হয়েছে, সাড়ে ২২ হাজার মেগাওয়াট।

 

বিদ্যুৎকেন্দ্র ৭টি হলো- রংপুরে আনোয়ারা ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলীতে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, শিকলবহা ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, পটিয়া ৫৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র ও গাজীপুর ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সমতা অর্জনের জন্য দ্রুত কাজ করছেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এই বিদ্যুৎকেন্দ্রগুলোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শতভাগ বিদ্যুতায়নের আওতার ২৩ উপজেলা হলো- হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ, চট্টগ্রামের লোহাগড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা ও সালথা, গাইবান্ধার ফুলছড়ি, গাইবান্দা সদর ও পলাশবাড়ী, ঝিনাইদহের কালিগঞ্জ ও মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোর জেলার বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া, নেত্রকোনার বারহাট্টা ও মোহনগঞ্জ, পিরোজপুর জেলার ভান্ডারিয়া, কাউখালি, ইন্দুরকানী এবং বগুড়ার গাবতলী, শেরপুর ও শিবগঞ্জ।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল