সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৬ মিনিট আগে

ঘরে বসেই তিনটি জেলি

অনলাইন ডেস্ক

ঘরে বসেই তিনটি জেলি

ভাবুন তো, বারন্দায় ধোঁয়াওঠা এক কাপ চায়ের সঙ্গে এক প্লেট জেলি মাখানো ব্রেড নিয়ে শীতটা উপভোগ করেছেন। এইরকম ব্রেকফাস্ট ছাড়া শীতের সকাল যেন জমেই না। সাধের এই জেলি পাওয়ার জন্য দোকানে দৌড়ে যাবার প্রয়োজন আর নেই। বাড়িতেই বানানো যাবে জিভে জল আনা জেলি। কি করে বানাবেন? চলুন জেনে নেওয়া যাক।

হট অ্যান্ড সুইট টমেটো জেলি

উপকরণ: টমেটোর রস ২ কাপ, লেবুর রস ৪ টেবিলচামচ, চিনি ১ কাপ, শুকনো মরিচের গুড়ো (দানা দানা) ১ টেবিলচামচ, লবন ১ চা-চামচ, ধনিয়া পাতা কুচি ২ টেবিলচামচ, জেলো পাউডার ১ টেবিলচামচ।

প্রণালী: টমেটো হালকা গরম জলে ভাপিয়ে বরফঠাণ্ডা জলে ডুবিয়ে খোসা ছাড়িয়ে রস করে নিতে হবে। টমেটোর বীজ যেন রসে না থাকে। ৩ টেবিলচামচ টমেটোর রস গরম করে তাতে জেলো পাউডার মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ১০ মিনিট রেখে দিতে হবে এবারে। বাকি টমেটোর রসের সঙ্গে চিনি, শুকনা মরিচের গুড়া, ধনিয়া পাতা কুচি, লবন ও লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এতে জেলো পাউডার ও টমেটোর রসের মিশ্রণ মেশাতে হবে। একটা শুকনা চিনামাটির বা কাঁচের জারে এই জেলি ভরে ৩-৪ ঘণ্টা রেখে দিলেই কাজ শেষ হয়ে গেল। জমে গেলে এটি পাউরুটি বা কেকের সঙ্গে পরিবেশন করতে পারবেন। এই জেলি প্রায় ৩-৪ মাস রেখে দেওয়া যাবে।

আপেল চেরি জেলি

উপকরণ: খোসা ছাড়ানো টুকরো আপেল ২ কাপ, চিনি ২ কাপ, চেরি কুচি ২ টেবিলচামচ, লেবুর রস ৪ টেবিলচামচ।

প্রণালী: আপেলের খোসা ছাড়িয়ে কেটে নিতে হবে। খুব বেশি চিকন করার প্রয়োজন নেই, ছোট ছোট টুকরো থাকলেই হবে। সসপ্যানে আপেলের টুকরো দিয়ে তাতে সমপরিমাণ চিনি মিশিয়ে মাঝারি আঁচে ফুটাতে হবে। চিনি একদম গলে গেলে তাতে চেরি কুচি ও লেবুর রস মিশিয়ে দিতে হবে। এই মিশ্রণ প্রায় ১০ মিনিট ক্রমাগত নাড়তে নাড়তে ফোটাতে হবে। একটা পিরিচে এই মিশ্রণের কয়েক ফোঁটা ঢেলে ফ্রিজে ১-২ মিনিট রেখে দিয়ে দেখতে হবে যে জ্যাম গড়িয়ে পড়ছে কিনা। যদি না পড়ে তাহলে বুঝে নিতে হবে জেলি একেবারে তৈরি। আর গড়িয়ে পড়লে আরও কিছুক্ষণ ফোটাতে হবে। জেলি তৈরি হয়ে গেলে শুকনা কাঁচের জারে ভরে ঢাকনা বন্ধ করে দিলেই হবে। পরবর্তীতে এই জেলি ৪ মাস পর্যন্ত ভাল থাকবে।

অরেঞ্জ মিন্ট জেলি

উপকরণ: কমলালেবুর রস ২ কাপ, চিনি ২ কাপ, লেবুর রস ৪ টেবিলচামচ, জেলো পাউডার ১ টেবিলচামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিলচামচ।

প্রণালী: কমলালেবুর খোসা ছাড়িয়ে নিয়ে বীজ বের করে রস করে নিতে হবে। ওই রস ৩ চামচ নিয়ে গরম করে তাতে জেলো পাউডার মিশিয়ে ১০ মিনিট রাখতে হবে। বাকি রসের সঙ্গে চিনি ও লেবুর রস ভালভাবে মিশিয়ে জেলো পাউডার মেশানো রসটুকু ঢেলে একবার নেড়ে নিতে হবে। পুদিনাপাতা কুচি মিশাতে হবে এইবার। একটা শুকনা কাঁচের জারে জেলি ভরে ৩-৪ ঘণ্টা রেখে দিতে হবে। ৩-৪ মাস অবধি অনায়াসে খাওয়া যাবে সুস্বাদু অরেঞ্জ মিন্ট জেলি।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য