পদত্যাগ করলেন কুয়েতের প্রধানমন্ত্রী

পদত্যাগ করলেন কুয়েতের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

নিজ মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দিয়েছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারাক আল-সাবাহ। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ক্ষমতাসীন আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর কাছে এ পদত্যাগ পত্র জমা দেন। সরকারের মুখপাত্র তারেক আল-মাজরেমের মাধ্যমে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তথ্য জানায়।

প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারাক আল-সাবাহ মন্ত্রিসভা পরিবর্তনের অভিপ্রায়ে এ পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন আল-মাজরেম।

এর আগে গত মঙ্গলবার দেশটির সংসদ সদস্যরা সরকারের অভ্যন্তরীণ মন্ত্রী শেখ খালিদ আল-জারাহ আল সাবাহ বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন। আর তার পরপরই এ পদত্যাগপত্র এসেছে সরকারের পক্ষ থেকে। এর আগে চলতি মাসেই পদত্যাগ করেন এ সরকারের গণপূর্তমন্ত্রী জেনান বুশেহরি ও অর্থমন্ত্রী নায়েফ আল-হাজরাফ।  

কুয়েতে প্রায়ই মন্ত্রিসভার পদত্যাগের ঘটনা ঘটে, যদি নির্বাচিত আইনপ্রণেতারা প্রশ্নবিদ্ধ হয় কিংবা সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আসে।

যদিও এখনও ওই পদত্যাগপত্র অনুমোদন দেননি ক্ষমতাসীন আমির। অনুমোদনের পর নতুন করে মন্ত্রিসভা গঠনের অনুরোধ জানাবেন তিনি।

কুয়েত পৃথিবীর একমাত্র দেশ যেখানে নির্বাচিত সংসদ এবং সরকারকে ক্ষমতাসীন পরিবার নিয়ন্ত্রণ করে। এক দশক ধরে আইনপ্রণেতা ও সরকারের মধ্যে রাজনৈতিক বিরোধজনিত কারণে বহুবার ভেঙে দেয়া হয়েছে সংসদ ও মন্ত্রিসভা।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ