সংসদের পঞ্চম অধিবেশনের সমাপ্তি

সংসদের পঞ্চম অধিবেশনের সমাপ্তি

অনলাইন ডেস্ক

চলমান একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শেষ হলো। বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদের অধিবেশন শেষ হওয়া সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনান। এর আগে সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখেন। স্বল্প সময়ের এই অধিবেশনের মাত্র পাঁচটি কার্যদিবস ছিল।

এই অধিবেশন শুরু হয়েছিল ৭ নভেম্বর।

এই অধিবেশনে তিনটি আইন পাস হয়েছে বলে জানা যায়। জাতীয় সংসদ বিদেশি জাহাজের আধিপত্য কমাতে বাংলাদেশ পতাকাবাহী জাহাজ সুরক্ষায় বিল পাস করেছে। মঙ্গলবার ‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল- ২০১৯’ নামক এ বিলটি সংসদে পাস হয়।

ওই একই দিন দেশের মিষ্টিজাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখতে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ (বিএসআরআই) বিলও পাস হয়। আর বৃহস্পতিবার পাস করা হয় বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) বিল, ২০১৯।

এছাড়াও জাতীয় সংসদে গৃহীত হয়েছে জলবায়ু পরিবর্তনের ফলে অস্তিত্বের সংকট, উপর্যুপরি দুর্যোগের ভয়াবহ আঘাত এবং চরমভাবাপন্ন আবহাওয়ার বৃদ্ধি, খাদ্য নিরাপত্তাহীনতার আশঙ্কা, ক্রমবর্ধমান পানিসংকট, মহাসাগরগুলোর ওপর অভাবনীয় চাপ, জীববৈচিত্র্যের অপূরণীয় ক্ষতি এবং সম্পদের অমিতাচারী ব্যবহারের প্রেক্ষাপটে গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণাবিষয়ক একটি প্রস্তাব। সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯) বুধবার জাতীয় সংসদে প্রস্তাবটি আনেন। এটি চলমান একাদশ জাতীয় সংসদে গৃহীত প্রথম প্রস্তাব।

মূলত এই অধিবেশনটি ছিল সাংবিধানিক রক্ষার জন্য। কারণ এর আগে ১২ সেপ্টেম্বর মাত্র চার কার্যদিবস চলার পর চতুর্থ অধিবেশন শেষ হয়। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ