নতুন পেঁয়াজ বাজারে, আঁটি ৩০ টাকা

নতুন পেঁয়াজ বাজারে, আঁটি ৩০ টাকা

অনলাইন ডেস্ক

রোববার সকালে থেকে মাদারীপুর শহরের পুরান বাজারে নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে তবে দাম কমেনি। বাজার ঘুরে দেখা গেছে, মাদারীপুরের বিভিন্ন এলাকায় উৎপাদিত পেঁয়াজ কেজি হিসেবে ৯ আঁটি বেঁধে বিক্রি করছে।

মাদারীপুরের বিভিন্ন বাজারে শনিবার রাতে প্রতি কেজি পেঁয়াজ ২৫০ থেকে ২৬০ টাকা দরে বিক্রি হয়েছে। আর রোববার  সকালে নতুন পেঁয়াজ প্রতি আঁটি বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে।

প্রতি আঁটিতে আনুমানিক ২৫০ গ্রাম হবে। পুরান পেঁয়াজ ২২০ টাকা থেকে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাদারীপুর পুরানবাজারের তরকারি বিক্রেতা তসলিম বেপারী বলেন, ‘মাদারীপুর শহরের আশপাশের ক্ষেত থেকে কৃষকরা নতুন পেঁয়াজ তুলে সরাসরি আমাদের দিয়ে যাচ্ছেন। আমরা পেঁয়াজের শাকসহ মোটা করে বিক্রি করছি।

তিনি আরো জানান, কলি ছাড়াই আঁটি ‘প্রায় আড়াইশ’ গ্রাম পেঁয়াজ আছে। প্রতি মোটা পেঁয়াজের দাম পড়ছে ৩০ টাকা। ’

সদর উপজেলার পাচঁখোলার কয়েকজন কৃষক জানিয়েছেন, বাজারে দাম ভালো থাকায় অপরিপক্ক হওয়া সত্ত্বেও পেঁয়াজ ক্ষেত থেকে তুলে বিক্রি করতে শুরু করেছেন।

নতুন পেঁয়াজ পেয়ে খুশি স্থানীয় ক্রেতারাও। হানিফ নামে এ ক্রেতা বলেন, ‘নতুন পেঁয়াজের দাম অনেক কম। তাই আমরা খুশি। পুরান পেঁয়াজের তুলনায় নতুন পেঁয়াজের দামও কম।

এদিকে বাজার ঘুরে দেখা যায় এতে বাজারে পুরোনো পেঁয়াজের দামেও প্রভাব পড়েছে। অনেক ক্রেতা ও বিক্রেতারা জানান, পুরনো পেঁয়াজও কেজিতে ২০ থেকে ৩০ টাকা করে কমেছে।

পুরান বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা আলমগীর হোসেন বলেন, ‘গতকালও পেঁয়াজ কেজিতে ২৫০ টাকা করে বিক্রি করেছি কিন্তু রোববার সকাল থেকে ২২০ টাকা করে বিক্রি করছি।

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জি এম এ গফুর বলেন, মাদারীপুরে একটু বেশি দামের জন্য মূলত বোনা পেঁয়াজ তুলে বিক্রি করছেন কৃষকরা। এসব পেঁয়াজ খুবই অপরিপক্ক উল্লেখ করে তিনি বলেন, ‌‘তবে এই পেঁয়াজ আরো ১৫/২০ দিন পর তুললে আকারে অনেক বড় হত। ’

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)