মিসাইল অগ্নি-২'র সফল উৎক্ষেপণ

মিসাইল অগ্নি-২'র সফল উৎক্ষেপণ

অনলাইন ডেস্ক

ছুটল ভারতের মিসাইল অগ্নি-২। এই মিসাইলের হলো সফল উৎক্ষেপণ। এই ব্যালিস্টিক মিসাইল ২০ মিটার লম্বা, যা বহন করতে পারে ১০০০ কেজি পে-লোড। এই মিসাইল ২০০০ কিলোমিটার অতিক্রমে সক্ষম।

গত শনিবার এই মিসাইলের প্রথমবার নাইট ট্রায়াল হলো। অর্থাৎ মিসাইলটি রাতের অন্ধকারে ছুটল। এই মিসাইলটি উৎক্ষেপণ করা হয় ওডিশার ড. আব্দুল কালাম আইল্যান্ড থেকে। মাটি থেকে মাটিতে নিশানা ধ্বংস করার এই পরীক্ষাটি চালানো হয়েছে।

অগ্নি-২ মিসাইলের সফল পরীক্ষণ করা হয়েছিল গত বছরেই, কিন্তু এই প্রথমবার রাতের অন্ধকারে এই মিসাইলের পরীক্ষণ করা হলো।  

ক্ষমতা ২০০০ কিমি থেকে বাড়িয়ে ৩০০০ কিমি পর্যন্ত করা যেতে পারে এই মিসাইলের। নিউক্লিয়ার হাতিয়ার নিয়ে যেতে সম্পূর্ণভাবে সক্ষম অগ্নি-২ মিসাইল। এর আগে এই বছরের ফেব্রুয়ারি মাসে অগ্নি-১ ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষণ করেছিল ভারত। ভারতীয় সেনা সামরিক সেনা কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপ থেকে ইন্ট্রিগ্রেড টেস্ট রেঞ্জ লঞ্চ প্যাড ৪ থেকে ৭০০ কিমি দূর পর্যন্ত অগ্নি-১ মিসাইলের সফল পরীক্ষণ করা হয়েছিল।

২০ মিটার লম্বা অগ্নি-২ ব্যালাস্টিক এই মিসাইলের ওজন ১৭ টনের মতো। আর এক হাজার কেজির বোমা ২০০০ কিমি পর্যন্ত এই মিসাইল নিজের সাথে বহন করতে পারে। নিউক্লিয়ার বোমা নিয়ে যেতেও সক্ষম অগ্নি-২ মিসাইল। এর আগেই ভারতীয় সেনায় যুক্ত করা হয়েছিল অগ্নি-২ মিসাইলকে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ