বন্দিদশাতেই মৃত্যু 'লাদেনের'!

বন্দিদশাতেই মৃত্যু 'লাদেনের'!

অনলাইন ডেস্ক

নাম শুনে আকাশ থেকে পড়বেন না যেন। এক ওসামা বিন লাদেনের পক্ষে এতবার মরাটা সম্ভব নয়। এই 'লাদেন' আতঙ্কবাদী নন, আসামের নেহায়তই নিরীহ এক হাতি এই 'লাদেন'।

বন্দি অবস্থাতেই মৃত্যু হলো লাদেনের।

ছয় দিন ধরে আটকে থেকে অবশেষে তার প্রাণ গিয়ে সে মুক্তি পেল। সহ্য করা যায় কি এমন ঘটনা! বিশেষ করে যে প্রাণীটি বরাবরই স্বাধীনভাবে ঘুরে-বেড়াতে অভ্যস্ত তার ক্ষেত্রে! অবশেষে প্রাণের বিনিময়েই মুক্তি পেতে হলো তাকে।

জানা গেছে, রোববার ভোর সাড়ে পাঁচটায় মারা যায় ৩৫ বছর বয়সী বিন লাদেন। ১১ নভেম্বর ঘুমের ওষুধ দিয়ে রঙজুলি জঙ্গল থেকে পুরুষ হাতিটিকে বন্দি করে নিয়ে আসা হয় ওরাং জাতীয় অভয়ারণ্যে।

বিন লাদেনের প্রকৃত নাম কৃষ্ণ। কী করে বদলে গেল সে নাম? আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের মৃত্যুর পর কৃষ্ণকে বিন লাদেন বলে ডাকতে শুরু করে দিল সবাই। তবে মানব সমাজের জন্য আদৌ ক্ষতিকারক ছিল কিনা তা জানা যায়নি। কিন্তু স্বাধীন লাদেনের মৃত্যুর কারণ যে বন্দিদশাই, সেটা অনুমান করতে অসুবিধা হয়নি কারো।  

সাধারণত বিশেষ তত্ত্বাবধানে রাখা হয় ৫-৬ বছরের হাতিকে। সেখানে কেন ৩৫ বছরের পূর্ণবয়স্ক একটি হাতিকে এভাবে কেন বন্দি করে রাখা হলো? এ বিষয়টি জানতে ভারতের কেন্দ্রীয় বনবিভাগ পুরো বিষয়টি খতিয়ে দেখছে। ইতিমধ্যেই বিন লাদেনের ময়নাতদন্ত করার জন্য অভিজ্ঞ চিকিৎসকের একটি দলকে পাঠানো হয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ