শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৭ ঘণ্টা ২৪ মিনিট আগে

এখন থেকে পাসপোর্টে ‘ভেরিফিকেশনের’ তথ্য মিলবে এসএমএসে

অনলাইন ডেস্ক

এখন থেকে পাসপোর্টে ‘ভেরিফিকেশনের’ তথ্য মিলবে এসএমএসে

পাসপোর্টের পরিচয় শনাক্তকরণ (পুলিশ ভেরিফিকেশন) ও অন্যান্য পুলিশ ক্লিয়ারেন্স প্রতিবেদন সম্পন্ন হলে এখন থেকে আবেদনকারীর মোবাইল ফোনে এসএমএস পাঠানো হবে। পুলিশের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এ ধরনের এসএমএস সিস্টেম চালু করা হয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রাম নগর পুলিশের বিশেষ শাখা থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে শাখাটির উপ-কমিশনার আব্দুর ওয়ারিশ বলেন, পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন ও বিভিন্ন বিষয়ে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনেকেই আবেদন করেন। আমরা তা দ্রুত সময়ে সম্পন্ন করলেও আবেদনকারী তা জানতে পারেন না। এতে অনেকেই মনে করেন তার পুলিশ ক্লিয়ারেন্স কিংবা ভেরিফিকেশন করতে বিলম্ব হয়েছে।

তিনি বলেন, এখন থেকে পাসপোর্ট কিংবা অন্য কোনো বিষয়ে পুলিশ ক্লিয়ারেন্স ও ভেরিফিকেশন সম্পন্ন হলে তা বিশেষ শাখা থেকে কোন তারিখ, কোন স্মারকে সংশ্লিষ্ট পাসপোর্ট কার্যালয়ে পাঠানো হয়েছে তা আবেদনকারীকে এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে। পুলিশের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এ ধরনের এসএমএস সিস্টেম চালু করা হয়েছে।

এর আগে পাসপোর্টে আবেদনকারীদের তথ্য যাচাইয়ের জন্য তদন্তকারীদের জন্য সিএমপির বিশেষ শাখা থেকে ১৮টি নির্দেশনা জারি করা হয়েছিল।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য