ইন্টারনেট বিচ্ছিন্ন ইরানে

ইন্টারনেট বিচ্ছিন্ন ইরানে

অনলাইন ডেস্ক

পেট্রোলের দাম বৃদ্ধির বিক্ষোভ দমাতে সারাদেশে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়েছে ইরান সরকার। বিক্ষোভকারীদের পরস্পরের মধ্যে যোগাযোগ বন্ধ করতেই দেশটির প্রায় অঞ্চলেরই ইন্টারনেট বন্ধ রয়েছে। সরকারবিরোধী বিক্ষোভ বন্ধ করতে রোববার থেকে ইরান এ পদক্ষেপ নিয়েছে।

ইন্টারনেট সংযোগ তদারককারী আন্তর্জাতিক সংস্থা নেটব্লকস তাদের প্রতিবেদনে জানিয়েছে শুক্র এবং শনিবার থেকে ব্যাপক নেট বিভ্রাট ঘটেছে ইরানে।

এছাড়া দেশটিতে ব্যাপকভাবে ব্যবহৃত হোয়াটসঅ্যাপ ও ইন্সটাগ্রামও বন্ধ রয়েছে। সাধারণ ব্যবহারকারীরা মোবাইলে ইন্টারনেট পাওয়ার চেষ্টা করলেই রেকর্ডেড একটি মেসেজ আসছে। তাতে লেখা রয়েছে, জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সিদ্ধান্ত অনুসারে সংযোগটি বিচ্ছিন্ন করা হয়েছে। ইন্টারনেট ফার্ম ওরাকল জানিয়েছে ইরানে নেট বিচ্ছিন্ন থাকার এটিই সবচেয়ে বড় ঘটনা।
 

এদিকে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভে তিনদিনে নিহতের সংখ্যা গিয়ে ঠেকেছে ১২ জনে। আহত হয়েছে প্রায় শতাধিক মানুষ। আটককৃত আছে ১ হাজারের বেশি মানুষ। ইরান সরকার শুক্রবার পেট্রোলের মূল্য ৫০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের পরপরই দেশটিতে শুরু হয় বিক্ষোভ। একপর্যায়ে যা রূপ নেয় সরকারবিরোধী আন্দোলনে।

ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভের জন্য বিদেশি শত্রুদের ষড়যন্ত্রকে দায়ী করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। রাষ্ট্রীয় টেলিভিশনে তিনি বলেন, 'এ সিদ্ধান্তে কিছু লোক নিঃসন্দেহে চিন্তিত। তবে আমাদের লোকজন নাশকতা ও অগ্নিসংযোগ করছে না, গুণ্ডারা করেছে। পাল্টা বিপ্লব, নাশকতা ও নিরাপত্তা লঙ্ঘনকে সবসময় সমর্থন করেছে ইরানের শত্রুরা এবং অব্যাহত রেখেছে এখনও। ' খামেনি আরও বলেন, 'কিছু সমস্যা দেখা দিয়েছে দুর্ভাগ্যক্রমে, বেশ কিছু লোক প্রাণ হারিয়েছে এবং ধ্বংস হয়েছে কয়েকটি কেন্দ্র। '

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ