পৃথিবী মানচিত্রে নতুন একটি দেশ

পৃথিবী মানচিত্রে নতুন একটি দেশ

অনলাইন ডেস্ক

বিশ্বের মানচিত্রে যোগ হতে চলেছে আরও একটি নতুন দেশ। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র বুগেনভিলে একটি স্বাধীন দেশ হিসেবে মাথা তুলতে দাঁড়াতে যাচ্ছে। স্বাধীনতার প্রশ্নে আগামীকাল শনিবার গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে সেখানে। এর পক্ষে ভোট পড়লে এটি হতে পারে বিশ্বের ১৯৬তম স্বাধীন দেশ।

পৃথিবীর বুকে শোভা পাবে আরেকটি নতুন স্বাধীন রাষ্ট্রের। দ্বিতীয় দফার ভোট হবে আগামী ৭ ডিসেম্বর। ডিসেম্বরের শেষে জানা যাবে কাঙ্খিত ফলাফল।  

অধিকতর স্বায়ত্তশাসন আর স্বাধীনতার মধ্যে এইদিন ভোটে যেকোনো একটি সিদ্ধান্তই নেবে দ্বীপপুঞ্জটির দুই লাখ সাত হাজার বাসিন্দা।

বিশ্বের পর্যবেক্ষকরা ধারণা করছেন, তিন-চতুর্থাংশ ভোটই স্বাধীনতার পক্ষে পড়বে। ভোট স্বাধীনতার পক্ষে গেলেও সঙ্গে সঙ্গে সেটি কার্যকর করা যাবে না। এটি সর্বোপরি বুগেনভিলের স্বাধীনতার পথে চিহ্নিত হতে পারে প্রথম ধাপ হিসেবে।

তামা ও সোনার মতো প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ দ্বীপপুঞ্জটি যদি আলাদা হয়ে যায়, তাহলে অন্যান্য প্রদেশও অধিকতর স্বায়ত্তশাসন ও স্বাধীনতা চাইতে পারে- এই ভয়েই প্রশান্ত মহাসাগরের দেশটি বুগেনভিলের স্বাধীনতার বিরোধিতা করছে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা। দ্বীপপুঞ্জটির ভোটের দিকে তাকিয়ে আছে আমেরিকা এবং চীন।

সোলোমন দ্বীপপুঞ্জ ও কিরিবাতির পাশাপাশি বেজিং সম্প্রতি প্রাকৃতিক সম্পদে ভরপুর বুগেনভিলের সঙ্গেও কূটনৈতিক সম্পর্ক জোরদারে মনোযোগী হয়েছে। দ্বীপপুঞ্জটির স্বাধীনতার প্রশ্নে এই গণভোট আয়োজনে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও জাপানের পাশাপাশি আমেরিকাও বিনিয়োগ করেছে বলে শোনা যাচ্ছে।  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ