নবম শ্রেণির ছাত্রীকে বিয়ে করে বর কারাগারে

নবম শ্রেণির ছাত্রীকে বিয়ে করে বর কারাগারে

অনলাইন ডেস্ক

নেত্রকোনার কেন্দুয়ায় নবম শ্রেণির এক স্কুলছাত্রীকে বিয়ে করার অপরাধে বর মাহমুদুল হাসানকে (২৫) পাঁচদিনের কারাকাণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেইসঙ্গে মেয়েটির অভিভাবকদের কাছ থেকে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত মেয়েকে পাত্রের কাছে না দেওয়ার বিষয়ে মুচলেকা নেওয়া হয়।

দণ্ডিত হাসানকে আজ সোমবার কারাগারে পাঠানো হয়েছে।

বর মাহমুদুল হাসান উপজেলার মাস্কা ইউনিয়নের মাছিয়ালী গ্রামের চাঁন মিয়ার ছেলে।

পুলিশ সূত্র জানায়, মাহমুদুল হাসানের সঙ্গে নবম শ্রেণির ওই স্কুলছাত্রীর বিয়ে হয়। এ অবস্থায় রোববার সন্ধ্যার দিকে অপ্রাপ্ত বয়স্ক ওই কনেকে আনুষ্ঠানিকভাবে বরের বাড়িতে উঠিয়ে নেওয়ার প্রস্তুতি চলছিল। এ খবর পেয়ে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলামের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত পৌর এলাকায় মেয়েটির বাড়িতে গিয়ে হাজির হন। এ সময় আদালতের কাছে অভিযোগের সত্যতা মেলে।

এর প্রেক্ষিতে আদালতের বিচারক আল-ইমরান রুহুল ইসলাম বাল্যবিয়ে করার অপরাধে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭’ অনুযায়ী বর মাহমুদুল হাসানকে পাঁচদিনের কারাদণ্ডে দণ্ডিত করেন।

সেইসঙ্গে মেয়েটির অভিভাবকদের কাছ থেকে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত মেয়েকে পাত্রের কাছে না দেওয়ার বিষয়ে মুচলেকা নেওয়া হয়।

নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলাম জানান, বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ অনুযায়ী অপরাধের শাস্তি আরো কঠোর হতে পারত। তবে সামাজিক পরিস্থিতি এবং বর ও কনের পারিবারিক সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে বরকে এ দণ্ড দেওয়া হয়েছে।

কেন্দুয়া থানার কর্তব্যরত কর্মকর্তা (ডিউিটি অফিসার) আবুল হোসেন জানান, দণ্ডিত যুবককে সোমবার নেত্রকোনা কারাগারে পাঠানো হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)