রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ১৮ মিনিট আগে

সড়কে ঘুষ লেনদেন বন্ধ করবে সফটওয়্যার

সামছুজ্জামান শাহীন, খুলনা থেকে

সড়কে ঘুষ লেনদেন বন্ধ করবে সফটওয়্যার

সড়কে ট্রাফিক আইনের মামলা ও জরিমানার অর্থ প্রদানে স্বচ্ছতা এবং ভোগান্তি কমাতে খুলনার ১০ জেলার পুলিশে চালু হয়েছে ‘ই-ট্রাফিক প্রসিকিউশন এন্ড ফাইন পেমেন্ট সিস্টেম সফটওয়ার’।

বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের নেটওয়ার্ক ব্যবহার ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)’র মাধ্যমে সহজে জরিমানার অর্থ প্রদান করা যাবে। মোটরযান আইনে আরোপিত জরিমানা প্রদানে এখন থেকে কাউকে ব্যাংক কিংবা ট্রাফিক অফিসে যেতে হবে না। ব্যাংকের পজ মেশিন অথবা সংশ্লিষ্ট ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে জরিমানার অর্থ প্রদান করা যাবে।

সোমবার খুলনা ডিআইজি রেঞ্জ কার্যালয়ে এ বিষয়ে খুলনার ১০ জেলায় পুলিশের সাথে গ্রামীণ ফোন ও ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকের চুক্তি স্বাক্ষর হয়। এ অনুষ্ঠানে খুলনার ১০ জেলার পুলিশ সুপার ও বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে বাগেরহাটের কাটাখালিতে ট্রাফিক সপ্তাহে সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খুলনা রেঞ্জ ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন বলেন, ইলেকট্রনিক পদ্ধতিতে জরিমানার টাকা জমা দেওয়ার সুযোগ সৃষ্টির ফলে পুলিশের সঙ্গে নগদ টাকার লেনদেন হবে না। এতে দুর্নীতির সুযোগ কমবে। যে স্থানে জরিমানা করা হবে সেখান থেকেই পজ মেশিনের মাধ্যমে তাৎক্ষণিক রশিদ গ্রহণ করে জরিমানা প্রদান করা যাবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য