উবার নিষিদ্ধ লন্ডনে

উবার নিষিদ্ধ লন্ডনে

অনলাইন ডেস্ক

অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান উবার। সম্প্রতি তাদের লাইসেন্স বাতিল করে কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ করেছে লন্ডন কর্তৃপক্ষ। নিরাপত্তা সুরক্ষার নীতি লঙ্ঘনের অভিযোগে এ পদক্ষেপ নেয়ার কথা নিশ্চিত করেছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।

টিএফএল কর্তৃপক্ষ জানায়, 'কোম্পানিটিকে (উবার) রাজধানীতে কার্যক্রম পরিচালনার জন্য তাদের নতুন লাইসেন্স দেয়া হচ্ছে না।

কারণ আমরা এমন কিছু বিষয় চিহ্নিত করেছি যেটা পরিবহনসেবা সুরক্ষার এমন কিছু নীতির লঙ্ঘন করেছে, যার মাধ্যমে যাত্রী ও তাদের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। কর্তৃপক্ষ আরও জানায়, তাদের এসব কর্মকাণ্ডের মাধ্যমে আমাদের মধ্যে এমন উদ্বেগ তৈরি হয়েছে যে, ভবিষ্যতে যে তারা এসব আবারও করবে না সেটার কোনো নিশ্চয়তা আর নেই। এর মাধ্যমে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, কোম্পানিটি বর্তমান সময়ে কার্যক্রম পরিচালনা জন্য উপযুক্ত নয়। '

বিবিসি জানিয়েছে, লন্ডনে কার্যক্রম পরিচালনার ব্যাপারে ২০১৭ সালে উবারের লাইসেন্স বাতিলের সিদ্ধান্তটি প্রথম নেয়া হয়েছিল।

কিন্তু পরে কোম্পানিটি তাদের সেবার মান বাড়াবে এ অনুরোধ করার পর তাদের পুনরায় ১৫ মাস কার্যক্রম পরিচালনার মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়। কিন্তু তারা নিজেদের উপযুক্ততা প্রমাণে ব্যর্থ হয়েছে। লন্ডনের মেয়র সাদিক খান এক বিবৃতিতে বলেন, 'আমি জানি অনেকেই উবার ব্যবহার করেন। তাদের হয়তো এ সিদ্ধান্তে দ্বিমত থাকতেই পারে। কিন্তু আমাদের কাছে তাদের (যাত্রীদের) নিরাপত্তাই সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়। এসব নিয়ম যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই করা হয়েছে। '
 
লন্ডনের এ পদক্ষেপকে অপ্রত্যাশিত ও ভুল বলে অভিহিত করে উবার কর্তৃপক্ষ বলেছে, 'আমরা যাত্রী সুরক্ষার সব নিয়ম মেনে চলার পরও এমন পদক্ষেপ নেয়া হলো। ' মার্কিন অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবার টিএফএল’র এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছে ।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ