'মানুষকে গ্যাস চেম্বারের মধ্যে বেঁচে থাকতে বাধ্য করা হচ্ছে কেন?'

'মানুষকে গ্যাস চেম্বারের মধ্যে বেঁচে থাকতে বাধ্য করা হচ্ছে কেন?'

অনলাইন ডেস্ক

দূষণের কারণে দিন দিন ভারতের রাজধানী দিল্লির অবস্থা খারাপ হচ্ছে। কিভাবে দূষণ কমানো যায় তা নিয়ে বারবার দেশটির কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেও নেওয়া হয়নি পর্যাপ্ত ব্যবস্থা। দূষণের পরিমাণ একেবারেই কমেনি।

আর এই পরিস্থিতির জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারকেই দায়ী করছে সুপ্রিম কোর্ট।

দিল্লির দূষণ নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছিল আগেই। তারা যেন পার্শ্ববর্তী হরিয়ানা ও পাঞ্জাব সরকারের সঙ্গে কথা বলে সেখানে ফসলের উদ্‌বৃত্ত পোড়ানো বন্ধ করার ব্যবস্থা নেয়। কিন্তু এই বিষয়ে হরিয়ানা কিছু ব্যবস্থা গ্রহণ করলেও পাঞ্জাব সরকার কোনো ব্যবস্থা নেয়নি বলেই সরকারের পক্ষ থেকে দেশের শীর্ষ আদালতকে জানানো হয়।

 

এই কথার পরেই বিচারপতি অরুণ মিশ্র বলেন, 'সারা বিশ্ব আমাদের দেখে হাসছে। আপনারা মানুষের আয়ু কমিয়ে দিচ্ছেন। মানুষকে গ্যাস চেম্বারের মধ্যে বেঁচে থাকতে বাধ্য করা হচ্ছে কেন? তার চেয়ে ১৫ কেজি বিস্ফোরক এনে একবারেই সবাইকে মেরে ফেলা ভালো!' তিনি আরও বলেন, 'কেন্দ্র ও রাজ্য একে অন্যকে দায়ী করে চলেছে। এটা সম্পূর্ণ রাজনৈতিক। সবকিছুই সুপ্রিম কোর্টের চোখের সামনে দিয়ে হচ্ছে। তারপরেও আমরা সহ্য করতে বাধ্য হচ্ছি। এটা দায় এড়ানোর খেলা ছাড়া আর কিছুই নয়। আমি অবাক হচ্ছি। ' এর আগে অনেকবার সুপ্রিম কোর্ট দিল্লির দূষণ কমানোর জন্য সরকারকে একাধিক নির্দেশ দিয়েছেন। এই সংক্রান্ত আলোচনাও হচ্ছে বারবার। কিন্তু কোনোভাবেই দূষণের পরিমাণ কমিয়ে আনা যাচ্ছেনা।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ