তুরস্ক-সিরিয়া সীমান্ত ফটক খুলে দেওয়া হচ্ছে

তুরস্ক-সিরিয়া সীমান্ত ফটক খুলে দেওয়া হচ্ছে

অনলাইন ডেস্ক

শিগগিরই খুলে দেওয়া হবে  প্রতিবেশী দেশ তুরস্ক-সিরিয়ার সীমান্ত ফটক। মঙ্গলবার দেশটির সরকারের পক্ষ থেকে এ কথা জানান দেওয়া হয়েছে।  

দেশটির দক্ষিণ-পূর্ব সানলিউরফা প্রদেশের গভর্নর আবদুল্লাহ এরিন বলেন, একমাত্র এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার পরেই শহরের আক্কাকলে ও সিলানপিনা শুল্ক ফটক খুলে দেয়া হবে। তিনি বলেন, 'আমরা দ্রুত গতিতে কাজ করছি।

তুর্কি অংশের নির্মাণ কাজ শেষ। সিরিয়া অংশের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। যারা নিরাপত্তার দায়িত্বে থাকবে তাদের প্রশিক্ষণও চলছে। ' গভর্নর আরও বলেন, 'সীমান্ত ফটক মানবিক ও বাণিজ্যিক কার্যক্রমের জন্য খুব শিগগিরই খুলে দেয়া হবে।
'

এদিকে সিরিয়ার সন্ত্রাসী মুক্ত নিরাপদ অঞ্চলে তুরস্কে থাকা শরণার্থীরা ফিরে যেতে শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই। তিনি বলেন, তুরস্ক থেকে স্বেচ্ছায় ৩ লাখ ৭০ হাজার শরণার্থী নিজ দেশে সন্ত্রাসমুক্ত অঞ্চলে ফেরত গেছে। এ দিন দক্ষিণ-পূর্ব গাজিয়ানটেপ প্রদেশে একটি আন্তর্জাতিক সংগঠনকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, '৩ লাখ ৭০ হাজার মানুষ সন্ত্রাসমুক্ত এলাকায় আমাদের দেশ ছেড়ে চলে গেছে। আমরা সব ধরনের সেবা অব্যাহত রেখেছি, বিশেষ করে ওই এলাকার নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা, আশ্রয়কেন্দ্র, সড়ক, পানি এবং বিদুত্যের। যাতে সিরিয়ান অন্য ব্যবহারকারীদের সঙ্গে তারা বৈষম্যের শিকার না হন। '

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ