মৃত্যুদণ্ডে দণ্ডিত যে ৭ আসামি
হলি আর্টিজেন মামলা

মৃত্যুদণ্ডে দণ্ডিত যে ৭ আসামি

অনলাইন ডেস্ক

দেশের সবচেয়ে আলোচিত হামলা হলি আর্টিজানে মামলার রায় ঘোষণা করা হয়েছে। সন্ত্রাসবিরোধী আইনে করা এ মামলায় সাত জঙ্গিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। মামলায় খালাস পায় আসামি মিজানুর রহমান ওরফে বড় মিজানকে। আজ বুধবার বেলা সোয়া ১২টার দিকে ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।

 

যে সাত আসামি মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছে তারা হলেন  নওগাঁর আসলাম হোসেন ওরফে আসলামুল ইসলাম ওরফে রাশেদ ওরফে র‌্যাশ, গাইবান্ধার জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, জয়পুরহাটের হাদীসুর রহমান ওরফে সাগর, বগুড়ার রাকিবুল হাসান ওরফে রিগ্যান, কুষ্টিয়ার আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, বগুড়ার মামুনুর রশীদ ওরফে রিপন ও রাজশাহীর শরিফুল ইসলাম ওরফে খালেদ। চার্জশিটে উল্লেখ করা হয়েছে যে অভিযুক্ত সবাই নব্য জেএমবির সক্রিয় সদস্য। আজকের এই ঐতিহাসিক রায়ে খালাস দেওয়া হয়েছে চাঁপাইনবাবগঞ্জের মিজানুর রহমান ওরফে বড় মিজানকে।

আটজনকে অভিযুক্ত করা হয়ে থাকলেও হলি আর্টিজানের ঘটনার সঙ্গে ২১ জঙ্গির জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।

তাদের মধ্যে পাঁচজন ঘটনাস্থলেই নিহত হয়েছিলেন সেনাবাহিনীর কমান্ডো অভিযানে। নিহত ব্যক্তিরা হলেন ঢাকার নিবরাস ইসলাম, মীর সামেহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল ও খায়রুল ইসলাম ওরফে পায়েল।  

এছাড়া জেএমবির প্রধান সমন্বয়কারী তামিম চৌধুরী, তানভীর কাদেরী, সারোয়ার জাহান, বাশারুজ্জামান, সাবেক মেজর জাহিদুল ইসলাম, নুরুল ইসলাম মারজান, রায়হানুল কবির রায়হান ওরফে তানভীর ও মিজানুর রহমান ওরফে ছোট মিজানও হলি আর্টিজান হামলার পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিলেন বলে তদন্তে বের হয়ে আসে। বিভিন্ন সময় এই আটজন জঙ্গিবিরোধী অভিযানে নিহত হন বলে চার্জশিটে উল্লেখ করা হয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ