কঙ্গোয় শান্তিরক্ষীদের উপস্থিতিতে বিদ্রোহীদের হামলা, নিহত ১৯

কঙ্গোয় শান্তিরক্ষীদের উপস্থিতিতে বিদ্রোহীদের হামলা, নিহত ১৯

অনলাইন ডেস্ক

স্থানীয়দের রক্ষায় শান্তিরক্ষী বাহিনীর উপস্থিতি সত্ত্বেও আফ্রিকান দেশ ডিআর কঙ্গোতে আবারও বিদ্রোহীদের হামলায় কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। এতে স্থানীয়দের মধ্যে অত্যন্ত ক্ষোভ তৈরি হয়েছে। উগান্ডার সীমান্তের নিকটবর্তী বনভূমি অঞ্চল ওচা শহরের কাছে মালেকি গ্রামে বুধবার এ হামলা চালানো হয়েছে। বেনির প্রশাসক দোনাত কিবওয়ানা এ তথ্য নিশ্চিত করেছেন।

তার দাবি, বিদ্রোহী গোষ্ঠী অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্সের (এডিএফ) সশস্ত্র সদস্যরা এ হামলা করেছে। দোনাত কিবওয়ানা বলেন, হামলার ঘটনায় প্রাথমিকভাবে ১৯ জন নিহত হয়েছেন। তবে ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বেড়ে যেতে পারে। এদিকে ওই অঞ্চলে হামলা ঠেকাতে সেনা উপস্থিতি আরও বাড়ানো হয়েছে।

সম্প্রতি দেশটির বেসামরিক নাগরিকদের সুরক্ষায় জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ব্যর্থতা নিয়ে স্থানীয়দের ক্ষোভ বেড়েই চলেছিল। এর জের ধরে বিক্ষোভ করেন স্থানীয় বাসিন্দারা। এরই মধ্যে নতুন করে এ হামলার ঘটনা ঘটে। এর আগে ২৪ নভেম্বর দেশটির বেনি শহরে বিদ্রোহীরা আরেকটি হামলা চালিয়েছিল। এতে আটজন বেসামরিক নাগরিক নিহত হয়েছিল বলে স্থানীয় পুলিশ নিশ্চিত করে।

বিক্ষোভকারীরা অভিযোগ করে জানান, সরকার ও জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী তাদের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে। এদিকে কঙ্গোতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন বুধবার জানিয়েছে, এক তরুণ বিক্ষোভকারীকে তাদের এক সেনা হত্যা করেছে, এমন তথ্যপ্রমাণ পাওয়ার পর তারা একটি তদন্ত চালাচ্ছে। মিশনের এক মুখপাত্র বলেন, 'আমাদের কাছে যেসব প্রমাণ রয়েছে, তাতে এই আভাস দিচ্ছে যে এই হত্যাকাণ্ডের জন্য দায়ী ঘটনায় ব্লু হেলমেট। '

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ